গত বছরের ইজারার আড়াই কোটি টাকা এখনো বকেয়া

সরকার হাট

আনোয়ারা প্রতিনিধি | বুধবার , ৫ এপ্রিল, ২০২৩ at ৪:৪৮ পূর্বাহ্ণ

আনোয়ারা উপজেলা প্রশাসনের আইনানুযায়ী হাটবাজার ইজারার শর্ত মতে সংশ্লিষ্ট ইজারাদার কোনো বাজার ইজারা পাওয়ার সাত দিনের মধ্যে তাকে ইজারার সম্পূর্ণ টাকা (ভ্যাটসহ) পরিশোধ করতে হয়। তবে নিয়ম থাকলেও সরকার হাটের গত বছরের ইজারার প্রায় আড়াই কোটি টাকা এখনো বকেয়া। গত বছর সরকার হাট পশুর বাজারের ইজারা মূল্য ছিল ভ্যাটসহ প্রায় ৭ কোটি টাকা। এই বছর ছয়জন ইজারাদার সরকার হাটের দরপত্র গ্রহণ করলেও তিন দফা সময় বাড়ানোর পরও কোনো ইজারাদার দরপত্র জমা দেয়নি। ফলে এই পশুর হাটের ইজারা নিয়ে শুরু হয়েছে নানা কৌতুহল। আর নয়দিন পর (৩০ চৈত্র) গত বছরের ইজারার মেয়াদ শেষ হবে। কিন্তু এখনো ইজারার বিষয়ে কোনো সিদ্ধান্ত জানা যায়নি। বিশেষ সূত্রে জানা গেছে, বর্তমান ইজারার মূল্য কমাতেই এই কৌশলী ভূমিকা নিয়েছে ইজারাদাররা।

জানা যায়, গত ১৫ মার্চ আনোয়ারা উপজেলার ২০টি হাটবাজার ইজারা প্রদানের জন্য প্রথম দফা দরপত্র জমাদান ও দরপত্র খোলার শেষ দিন ছিল। সেদিন উপজেলার ১৭টি হাটবাজার ইজারা হলেও দক্ষিণ চট্টগ্রামের সবচেয়ে বড় পশুর হাট হিসেবে পরিচিত সরকার হাটের ইজারার দিকে সবার দৃষ্টি থাকলেও কাকতালীয়ভাবে ছয় দরপত্র গ্রহীতার কেউ এই হাটের ইজারা নিতে দরপত্র জমা না দেওয়ায় প্রথম দফায় ইজারা প্রদান সম্ভব হয়নি। পর পর দুই মেয়াদে সময় বাড়ানো হলেও দরপত্র গ্রহীতারা ফরম জমা না দেওয়ায় তিন দফায়ও ইজারা শূন্য সরকার হাটের।

স্থানীয় সূত্রে জানা যায়, সরকার হাটের ইজারা না হওয়ায় বাজারের হাসিল তুলতে প্রশাসক নিয়োগ করা হতে পারে। এই অবস্থায় বর্তমান ইজারার মূল্য কমানোর একটি সুযোগ তৈরি হতে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ইশতিয়াক ইমন জানান, ইজারার নিয়ম অনুযায়ী সরকার হাটের ইজারা সম্পন্ন হবে।

পূর্ববর্তী নিবন্ধবায়েজিদে যুবকের আত্মহত্যা
পরবর্তী নিবন্ধ৩৮ সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন চান স্থানীয়রা