গণমাধ্যমে বক্তব্য দেওয়ায় ডিনের ব্যাখ্যা চেয়েছে চবি কর্তৃপক্ষ

উপাচার্যের সাথে বাকবিতণ্ডা

চবি প্রতিনিধি | বুধবার , ৯ নভেম্বর, ২০২২ at ৯:৩১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে নিয়ে গণমাধ্যমে দেয়া বক্তব্যের বিষয়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মো. হেলাল উদ্দিন নিজামীকে ব্যাখা দেয়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এস এম মনিরুল হাসান স্বাক্ষরিত এক চিঠিতে গণমাধ্যমে দেয়া তার বক্তব্যের পক্ষে প্রমাণসহ ব্যাখা দেয়ার জন্য তিন কর্মদিবস সময় দেয়া হয়। চিঠিটি গত রোববার রেজিস্ট্রার স্বাক্ষরিত ইস্যু করা ছিলো।

চিঠিতে বলা হয়, গত ৪ অক্টোবর একটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত ‘সিন্ডিকেট নির্বাচন নিয়ে উপাচার্য-ডিন বিতণ্ডা’ শিরোনামে আপনাকে উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল নয়। পুরো কর্তৃপক্ষ দুর্নীতিতে জড়িত। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে সব কিছুতেই অনিয়ম হচ্ছে’। প্রমাণ ছাড়া ঢালাওভাবে এই ধরনের অভিযোগ বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্নকারী এবং উপাচার্যের মানহানিরও সামিল। আপনার এই বক্তব্যের পক্ষে আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রমাণসহ ব্যাখ্যা প্রদানের জন্য আদিষ্ট হয়ে আপনাকে অনুরোধ করা হচ্ছে।

এ বিষয়ে প্রফেসর হেলাল উদ্দিন নিজামী আজাদীকে বলেন, আমি ৬ তারিখ ছুটিতে ছিলাম। আজ (মঙ্গলবার) চিঠি হাতে পেয়েছি। আমি জবাব দেয়ার প্রস্তুতি নিচ্ছি। গণমাধ্যমে আমি আমার বক্তব্যে যা বোঝাতে চেয়েছিলাম তা হলো, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাড়ে তিন বছর ধরে সিন্ডিকেট নির্বাচন দেন না, তিনি কি আইনের শাসনে বিশ্বাস করেন? পুরো বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি, শিক্ষক নিয়োগে অনিয়ম, সেগুলো কি পত্র-পত্রিকায় ছাপানো হয়নি? তিনি উচ্চকণ্ঠে চিৎকার করে সভা পরিচালনা করলে এতে কি কারও মান ক্ষুণ্ন হয়নি? তিনি বলেন, এই ধরনের চিঠি মৌলিক অধিকারের পরিপন্থী ও আইনের শাসনের অন্তরায়। আইনের শাসনে শ্রদ্ধাশীল হলে এই ধরনের চিঠি কেউ লিখতে পারে না। আমি সকল তথ্য উপাত্ত সংগ্রহ করে জবাব দেয়ার প্রস্তুতি নিচ্ছি। এইভাবে চিঠি দিয়ে কাউকে দমিয়ে রাখা যাবে না। আমরা কোনো অন্যায় ও আইন পরিপন্থী কাজকে আর প্রশ্রয় দিতে পারি না।

জানা যায়, গত বৃহস্পতিবার উপাচার্য ডিনদের নিয়ে আসন্ন বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন নিয়ে বৈঠকে বসেন। আলোচনার এক পর্যায়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর হেলাল উদ্দিন নিজামী সিন্ডিকেট নির্বাচন নিয়ে কথা তুলেন। এ নিয়ে উপাচার্য প্রফেসর শিরীণ আখতারের সঙ্গে হেলাল নিজামীর বাগবিতণ্ডা হয়।

পূর্ববর্তী নিবন্ধরাজনৈতিক হতাহতের ঘটনা উদ্বেগের : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় গোয়ালে দুর্বৃত্তের দেয়া আগুনে পুড়ল গরু