গণটিকার দ্বিতীয় ডোজ নিতেও ভিড়

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৯ মার্চ, ২০২২ at ৫:২৮ পূর্বাহ্ণ

বিশেষ গণটিকা ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ প্রয়োগ শুরু হয়েছে গতকাল থেকে। প্রথম ডোজের মতো দ্বিতীয় ডোজ নিতেও টিকা প্রত্যাশীদের উপচে পড়া ভিড় হয়েছে চট্টগ্রামের কেন্দ্রগুলোতে। বিশেষ করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) জেনারেল হাসপাতালের পাশাপাশি মহানগরের অস্থায়ী কেন্দ্রগুলোতেও মানুষের প্রচন্ড ভিড় চোখে পড়েছে। গত মাসের শেষ দিকে গণ টিকার বিশেষ ক্যাম্পেইনে প্রথম ডোজ গ্রহণকারীরাই দ্বিতীয় ডোজের জন্য কেন্দ্রে ভিড় করেছেন। টিকা প্রত্যাশীদের অস্বাভাবিক ভিড়ে অনেক কেন্দ্রে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। স্থায়ী কেন্দ্রগুলোতে গণ টিকার বিশেষ ক্যাম্পেইন ৩০ মার্চ (আগামীকাল) পর্যন্ত চলবে বলে জানিয়েছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। বিশেষ ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজের পাশাপাশি বুস্টার ডোজও দেয়া হচ্ছে বলে জানান তিনি।
এর আগে ২৬ ফেব্রুয়ারি বিশেষ ক্যাম্পেইনের আওতায় লক্ষ্যমাত্রার দ্বিগুন মানুষ টিকার প্রথম ডোজ নিয়েছিল চট্টগ্রামে। ওই দিন (২৬ ফেব্রুয়ারি) একদিনে ৩ লাখ ৬৫ হাজার মানুষকে প্রথম ডোজ প্রয়োগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। তবে মহানগরসহ চট্টগ্রাম জেলায় মোট ৭ লাখ ৫৪ হাজার ২৯৪ জন টিকার প্রথম ডোজ নেন। যা লক্ষ্যমাত্রার দ্বিগুন।
জাতীয় পরিচয়পত্র কিংবা জন্ম নিবন্ধন সনদ না থাকলেও বিশেষ ক্যাম্পেইনে টিকা নেয়া যাবে, এমন ঘোষণা আগেই দিয়ে রেখেছিল স্বাস্থ্য বিভাগ। তাছাড়া নিবন্ধন করতে না পারা এবং নিবন্ধন করলেও টিকা না পাওয়া সকলেই বিশেষ ক্যাম্পেইনে টিকা গ্রহনের সুযোগ পাবেন বলেও ঘোষণা দেয়া হয়। এসব ঘোষণায় বিশেষ ক্যাম্পেইনে টিকা কেন্দ্রগুলোতে দীর্ঘ লাইনের সৃষ্টি হয় বলে মনে করছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। বিশেষ করে নিবন্ধনের ঝক্কি ছাড়াই টিকা গ্রহনের সুযোগ পাওয়ায় মানুষ টিকা নিতে হুমড়ি খেয়ে পড়েছে বলে মনে করেছেন চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী। বিশেষ ক্যাম্পেইনের আওতায় চমেক হাসপাতাল কেন্দ্রেও আরো দুদিন (আজ ও কাল) গণ টিকা প্রয়োগ চলমান থাকছে বলে জানিয়েছেন হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান।

পূর্ববর্তী নিবন্ধলালখান বাজারে দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৮
পরবর্তী নিবন্ধকক্সবাজারে কলেজছাত্রকে ছুরিকাঘাতে হত্যা