খোকন, আলাল, দুলু বিএনপির উপদেষ্টামণ্ডলীতে

জাতীয় নির্বাহী কমিটির ৩৪ পদে রদবদল

| রবিবার , ১৬ জুন, ২০২৪ at ৯:০৮ পূর্বাহ্ণ

বিএনপির যুগ্ম মহাসচিব এম মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালসহ পাঁচ যুগ্ম মহাসচিবকে দলটির চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে। উপদেষ্টার তালিকায় আরও ছয় নেতা স্থান পেয়েছেন, যাদের মধ্যে আছেন সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বেবী নাজনীন। এর বাইরে জাতীয় নির্বাহী কমিটির ৩৪ পদে রদবদল আনার কথা জানানো হয়েছে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে। খবর বিডিনিউজের।

এই পদায়নের মধ্য দিয়ে দলের জাতীয় নির্বাহী কমিটির বড় ধরনের রদবল করা হল। তাদের মধ্যে বেশির ভাগেরই পদোন্নতি হলেও কয়েকজনের অবনমন ঘটেছে। বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেন, দলের নির্বাহী কমিটিতে কিছু শূন্য পদ পূরণ ও কিছু পদে সমন্বয় করা হয়েছে। চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদও কিছু নেতৃবৃন্দকে মনোনয়ন দেওয়া হয়েছে। দলের হাই কমান্ডের নির্দেশে এই পদায়ন করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার রাতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, চট্টগ্রাম, বরিশাল মহানগর বিএনপির কমিটি বিলুপ্ত করে বিএনপি। একইসঙ্গে সুলতান সালাউদ্দিন টুকু ও মুনায়েম মুন্নার নেতৃত্বাধীন যুবদলেরও কমিটিও ভেঙে দেওয়া হয়।

উপদেষ্টা হলেন যারা : বিএনপি চেয়ারপারসনের নতুন ১০ উপদেষ্টা হলেনসাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন, যুগ্ম মহাসচিব এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হারুন অর রশিদ, আসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাখাওয়াত হাসান জীবন, সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বেবী নাজনীন, সহতথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক খালেদ হোসেন চৌধুরী পাইন এবং সাবেক সেনা কর্মকর্তা শরীফ উদ্দীন।

নির্বাহী কমিটিতে পরিবর্তন : দলের বিশেষ সম্পাদক, সাবেক ছাত্রদল সভাপতি আসাদুজ্জামান রিপনকে ভাইস চেয়ারম্যান পদে পদোন্নতি দেওয়া হয়েছে। সাংগঠনিক সম্পাদক থেকে যুগ্ম মহাসচিব পদে পদোন্নতি পেয়েছেন আব্দুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স এবং শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

সহ সাংগঠনিক সম্পাদক থেকে সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়ারা হলেনকাজী সাইয়েদুল আলম বাবুল (ঢাকা বিভাগ), সৈয়দ শাহীন শওকত খালেক (রাজশাহী বিভাগ) ও শরীফুল আলম (ময়মনসিংহ বিভাগ)। এছাড়া সমবায় বিষয়ক সম্পাদক জি কে গউছকে সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। দলের প্রচার সম্পাদক করা হয়েছে যুবদলের সদ্য বিলুপ্ত কমিটির সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে।

এছাড়া সহপ্রশিক্ষণ বিষয়ক সম্পাদক অধ্যাপক মোর্শেদ হাসান খানকে গণশিক্ষা বিষয়ক সম্পাদক, সহপ্রচার সম্পাদক শামীমুর রহমান শামীমকে গবেষণা বিষয়ক সম্পাদক এবং যুক্তরাষ্ট্রের জর্জিয়া বিএনপির সভাপতি নাহিদ খানকে সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ হককে সহস্বাস্থ্য বিষয়ক সম্পাদক এবং এ এস এম সাইফ আলীকে সহতথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক করা হয়েছে। সহ প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীমকে রাজশাহী বিভাগের সহসাংগঠনিক সম্পাদক, সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদকে ঢাকা বিভাগের সহসাংগঠনিক সম্পাদক করা হয়েছে।

জাতীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলামকে রংপুর বিভাগের সহ সাংগঠনিক, জাতীয় নির্বাহী কমিটির সদস্য মীর হেলাল উদ্দিনকে চট্টগ্রাম বিভাগের সহসাংগঠনিক সম্পাদক, আবু ওয়াহাব আকন্দকে ময়মনসিংহ বিভাগের সহসাংগঠনিক সম্পাদক এবং মিফতাহ সিদ্দিকীকে সিলেট বিভাগের সহসাংগঠনিক সম্পাদক পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন চট্টগ্রাম বিভাগের সহসাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদার, রংপুর বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, কুমিল্লা বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক সায়েদুল হক সাঈদ, সহ কৃষি বিষয়ক সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল ফারুক, সহতথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এস এম গালিব, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, সুইডেন বিএনপির সদস্য মহিউদ্দিন আহমেদ ঝিন্টু, ডেনমার্ক বিএনপির সদস্য গাজী মনির, ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল, রাজশাহীর জাহান পান্না, চাঁদপুরের নাজমুন নাহার বেবী, টাঈালের মাইনুল ইসলাম, দক্ষিণ আফ্রিকা প্রবাসী আজম খান এবং নরসিংদীর বেলায়েত হোসেন মৃধা।

২০১৬ সালের ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ কাউন্সিলে ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়। এছাড়া গঠন করা হয় চেয়ারপারসনের উপদেষ্টামণ্ডলী।

পূর্ববর্তী নিবন্ধলংগদুতে বজ্রপাতে নারীসহ নিহত ৪
পরবর্তী নিবন্ধট্রেনের টিকিট কালোবাজারি, আনসারসহ আটক ৩