খেলতে গিয়ে আর ফিরেনি ওমর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২ জুন, ২০২২ at ৪:০৪ পূর্বাহ্ণ

প্রতিদিনের মতো গতকাল বুধবার সকালেও ওমর ফারুক () মাদ্রাসায় যায়। মাদ্রাসা ছুটি হলে বাসায় ফিরে নানীকে পরীক্ষায় পাস করেছে জানিয়ে চলে যায় খেলতে। এরপরই দৌড়ে রাস্তা পার হতে গিয়ে একটি রিকশার সাথে ধাক্কা লেগে মাটিতে পড়ে যায়। তাকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। গতকাল সকালে নগরীর বাকলিয়া থানার বউবাজার এলাকায় দুর্ঘটনাটি ঘটে।

নিহত ওমর ফারুক স্থানীয় নুরুল কোরআন ইসলামি একাডেমি মাদ্রাসার নুরানি বিভাগের ছাত্র ছিল। সে নানীর কাছেই থাকতো। নানীরও একটা ছেলে আছে ফারুকের বয়সী। দুজন পড়ত একই মাদ্রাসায়। পরীক্ষা শেষে সহপাঠী মামার সঙ্গে নানীর কাছে ফিরে বই খাতা রেখে চলে যায় খেলতে। তার একটু পরেই মর্মান্তিক সংবাদটি আসে নানীর কাছে। ওমর ফারুক বাবামায়ের একমাত্র সন্তান। তারা বাকলিয়া এলাকার চর পাসানিয়া কলোনিতে থাকতো।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুলিশ জানিয়েছেন, অবৈধ ব্যাটারিচালিত চলন্ত রিকশার ধাক্কায় ওই মাদ্রাসা ছাত্রের মৃত্যু হয়েছে। তবে নিহত শিশুর পরিবারের দাবি, দাঁড়িয়ে থাকা রিকশার সঙ্গে ধাক্কা লেগে মাথায় আঘাত পাওয়ার কারণে শিশুটি মারা যায়।

বিষয়টি নিশ্চিত করে বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল হক আজাদীকে বলেন, এই ঘটনায় আমরা সিসিটিভি ফুটেজ সংগ্রহ করার চেষ্টা করছি। কিছু ফুটেজ পেয়েছি কিন্তু ঘটনাস্থলের ফুটেজ এখনো পাইনি। তিনি বলেন, পরিবারের দাবি দাঁড়িয়ে থাকা অবস্থায় একটি রিকশার সঙ্গে ধাক্কা লেগে আঘাত পেয়ে শিশুটি মারা যায়। কিন্তু প্রত্যক্ষদর্শীরা বলছেন, চলন্ত ব্যাটারি চালিত একটি রিকশা শিশুটিকে ধাক্কা দেয়। এখন আমরা ঘটনার তদন্ত করছি। ঘটনাস্থলের ফুটেজ পেলেই আমরা নিশ্চিত হতে পারবো শিশুটি কীভাবে মারা গেছে। লাশ মর্গে আছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ব্যাটারিচালিত রিকশার বেপরোয়া চলাচলে দুর্ঘটনা বাড়ছেই। এতে জীবন কেড়ে নেওয়ার মতো ঘটনাও ঘটছে। নগরীর সড়ক ও পরিবহনের শৃক্সখলা ফেরানোর উদ্যোগ নিলেও বাস্তবায়নের ধীর গতির কারণে সুফল মিলছে না। এখনো এক সংস্থা অন্য সংস্থার ওপর দায় চাপিয়ে দায়িত্ব এড়ানোর চেষ্টা করছেন। সমন্বয়হীনতার এ অবস্থায় অকালে ঝরে যাচ্ছে অনেক প্রাণ। ব্যাটারিচালিত রিকশার কারণে অধিকাংশ সময় যানজট ও দুর্ঘটনার ঘটনা ঘটে। এছাড়াও প্রতিদিন বিপুল পরিমাণ বিদ্যুৎ অবৈধভাবে ব্যবহার হয় বলেও অভিযোগ রয়েছে। দেশের বাইরে থেকে আমদানিকৃত যন্ত্রাংশের পাশাপাশি দেশি নিম্নমানের যন্ত্রাংশ দিয়ে স্থানীয়ভাবে সংযোজন করে এ ব্যাটারিচালিত রিকশাগুলো তৈরি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধযুবককে ডেকে এনে এসিড নিক্ষেপ, প্রেমিকা ও মায়ের যাবজ্জীবন
পরবর্তী নিবন্ধসততার শক্তির প্রমাণ পদ্মা সেতু : প্রধানমন্ত্রী