খাজা মঈনুদ্দিন চিশ্‌তি (রহ.) ছিলেন ভারত উপমহাদেশে শ্রেষ্ঠ ইসলাম প্রচারক

ষোলশহর আলমগীর খানকায় মাহফিলে বক্তারা

| সোমবার , ৩০ জানুয়ারি, ২০২৩ at ৬:৩২ পূর্বাহ্ণ

আনজুমানএ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট, চট্টগ্রামের ব্যবস্থাপনায় গতকাল রবিবার ষোলশহরস্থ আলমগীর খানকাহকাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় হযরত খাজা মঈনুদ্দিন চিশ্‌তি আজমিরীর (রহ.) ওরশ উপলক্ষে সকাল ৯টা হতে খত্‌মে কোরআন মজীদ, খত্‌মে বুখারী শরীফ, খত্‌মে মাজমু’আহসালাওয়াতে রাসূল (দঃ), খত্‌মে গাউসিয়া শরীফ, খত্‌মে খাজেগান এবং বেলা ১১টা হতে বাদ যোহর পর্যন্ত জীবনী আলোচনা, মিলাদ ও মাহফিল অনুষ্ঠিত হয়।

মাহফিলে বক্তারা বলেন, রজব মাস অতি ফজিলতময় মাস। এ উপমহাদেশে ইসলামের আলো ছড়িয়ে দিতে যাঁর অবদান অগ্রগণ্য তিনি হলেন গরীবে নেওয়াজ হযরত খাজা মঈনুদ্দিন চিশ্‌তি আজমিরী রাহমাতুল্লাহি আলাইহি। তিনি প্রিয় নবী সাল্লাল্লাহু তা’আলা আলায়হি ওয়াসাল্লাম কর্তৃক আদিষ্ট হয়ে সুদীর্ঘ পথ অতিক্রম করে তৎকালীন ভারতবর্ষে পদার্পণ করেন। সে সময় এ মহান আধ্যাত্মিক সাধকের ইসলাম প্রচার তৎকালীন শাসকরা স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি। নানা প্রতিকূলতা ডিঙ্গিয়ে তিনি ইসলাম প্রচার অব্যাহত রাখেন। তিনি ছিলেন এ উপমহাদেশে শ্রেষ্ঠ ইসলাম প্রচারক ও প্রতিষ্ঠাকারী, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষের অহংকার ও গৌরবের এবং লাখো লাখো ঈমানদারের মুক্তির দিশারী। এ মহান সাধক আজকের এই দিনে অর্থাৎ ৬ রজব ওফাত বরণ করেন। মাহফিলে এ মহান আধ্যাত্মিক সাধকের পদাঙ্ক অনুসরণ করার জন্য আহ্বান জানানো হয়।

মাহফিলে উপস্থিত ছিলেন আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারি মুহাম্মদ সামশুদ্দিন, এসিস্‌টেন্ট জেনারেল সেক্রেটারি এস.এম. গিয়াস উদ্দিন শাকের, ফাইন্যান্স সেক্রেটারি মুহাম্মদ এনামুল হক বাচ্চু, অর্গানাইজিং সেক্রেটারি মুহাম্মদ মাহবুবুল আলম, কেন্দ্রীয় গাউসিয়া কমিটি বাংলাদেশ চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, মহাসচিব মুহাম্মদ শাহজাদ ইবনে দিদার, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্‌রাসার অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) . মাওলানা এটিএম লিয়াকত আলী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআমাদের উচিত নিষ্কলুষভাবে সমাজকে কিছু দেওয়া
পরবর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল