ক্রিকেটের হারানো গৌরব কি ফিরবে আকবর-জামিল-শওকতের হাত ধরে?

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১ জুলাই, ২০২৪ at ৭:০৬ পূর্বাহ্ণ

এই মুহুর্তে দেশের সবচাইতে জনপ্রিয় খেলা ক্রিকেট তাতে কোন সেন্দহ নেই। ঢাকার ক্রিকেট লিগ পরিচালনা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ঢাকার পরেই চট্টগ্রামের অবস্থান। দীর্ঘ সময় ধরে নিয়মিতই হয়ে আসছে চট্টগ্রামের ক্রিকেট লিগ। তৃতীয় বিভাগ থেকে শুরু করে প্রিমিয়ার পর্যন্ত চার স্তরে হয়ে থাকে চট্টগ্রামের ক্রিকেট লিগ। সম্প্রতি সমাপ্ত চট্টগ্রাম প্রিমিয়ার লিগ দেশের দ্বিতীয় দামি ক্রিকেট লিগ। কারো কারো মতে এই লিগে সবকটি দলের মিলে ১০ থেকে ১৫ কোটি টাকা খরচ হয়েছে। কিন্তু প্রাপ্তির খাতাটা তেমন সমৃদ্ধ নয় মোটেও। লিগে চট্টগ্রামের ক্রিকেটারদের ছাপিয়ে ঢাকা বা বাইরের ক্রিকেটারদের দাপট বেশি। তেমনি গত ২০ বছরে চট্টগ্রামের ক্রিকেট এগুয়নি মোটেও। বরং পিছিয়েছে। এখন জাতীয় পর্যায়ে চট্টগ্রামের নেই কোন সাফল্য। জাতীয় দলে গত এক দেড় বছর ধরে নেই চট্টগ্রামের কোন প্রতিনিধিত্ব। বেরিয়ে আসছেনা তেমন মান সম্পন্ন ক্রিকেটার। অথচ নিয়মিতই লিগ হচ্ছে। টুর্নামেন্ট হচ্ছে। অনেক একাডেমি রয়েছে। কিন্তু সাফল্যের খাতা বলতে গেলে শূন্য। তবে অতীতকে পেছনে ফেলে এবার নতুন করেই যেন শুরু করতে চায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট কমিটির দায়িত্ব পাওয়া নতুন কর্মকর্তারা।

সম্প্রতি গঠিত সিজেকেএস সাব কমিটি গুলোর মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ন এবং সবার আকর্ষনের কেন্দ্রবিন্দুতে ছিল ক্রিকেট কমিটি। তবে ক্রিকেট কমিটির সম্পাদক হিসেবে আরো একবার দায়িত্ব পেলেন আবদুল হান্নান আকবর। এনিয়ে পঞ্চমবার তিনি ক্রিকেট সম্পাদক হলেন। কিন্তু সাফল্যের খাতা বলতে শূন্য। তবে তিনি চান নতুন করে শুরু করতে। নতুন পরিকল্পনা নিয়ে এগুতে। বিশেষ করে জাতীয় পর্যায়ে যখন খেলা থাকবে এখন থেকে সেটাকে অগ্রাধিকার দিতে হবে বলে জানান তিনি। আর সে বিষয়ে একটি সিদ্ধান্তও হয়েছে জেলা ক্রীড়া সংস্থার সভায়। চট্টগ্রাম জেলার প্রশ্ন যখন আসবে তখন লিগ থাকলেও সেটা বন্ধ করতে হবে। তিনি বলেন জেলার ক্রিকেটকে এগিয়ে নিতে নতুন নতুন পরিকল্পনা নেওয়া হবে। যেহেতু এবারেই প্রথম ক্রিকেট ডেভেলপম্যান্ট কমিটি নামে আলাদা একটি কমিটি হয়েছে সেহেতু ক্রিকেটের উন্নয়নে বা ক্রিকেটার সৃষ্টিতে কাজ করতেও সুবিধা হবে বলে মনে করেন তিনি। ক্রিকেট ডেভেলপম্যান্ট কমিটির চেয়ারম্যান করা হয়েছে গওহর সিরাজ জামিলকে। যিনি আপাদমস্তক একজন ক্রিকেট পাগল মানুষ। চট্টগ্রাম আবাহনীকে লিগে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন করিয়েছেন জামিল। নিজে স্টেডিয়াম বানিয়েছেন। ক্রিকেট একাডেমি করেছেন। ক্রিকেটের জন্য যা যা করার সবই করছেন। তার হাতে যখন ক্রিকেট ডেভেলপম্যান্ট কমিটির দায়িত্ব তখন আশায় বুক বাধাই যায়। আর এই কমিটির সম্পাদক করা হয়েছে শওকত হোসাইনকে। যিনি গত একযুগেরও বেশি সময় ধরে ক্রিকেট কমিটির যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। ক্রিকেটের অসাধারণ জ্ঞানের অধিকারী শওকতজামিল জুটিতে ক্রিকেটের অগ্রগতিতে বড় ভূমিকা রাখবে বলে বিশ্বাস ক্রিকেট সংশ্লিষ্টদের। বিশেষ করে গওহর জামিলের মত একজন ক্রিকেট প্রেমী থাকলে ক্রিকেটের উন্নয়ন সম্ভব বলে মনে করেন ক্রিকেট সংশ্লিষ্টরা।

ক্রিকেট সম্পাদক আবদুল হান্নান আকবর বলেন ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটিটা একটি নতুন ধারনা। অবশ্য আগেও ছিল ডেভেলপম্যান্ট কমিটি। তবে এবারের মত আলাদাভাবে কাজ করার সুযোগ ছিলনা তাদের। এবারে তারা আলাদাভাবে কাজ করতে পারবে। যদিও ক্রিকেট কমিটির সম্পাদক সহ মিলে সব ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হবে। আসলে আমাদের সবার লক্ষ্য চট্টগ্রামের ক্রিকেটকে এগিয়ে নেওয়া। এখানে সবার সম্মিলীত সহযোগিতা দরকার। চট্টগ্রামের ক্রিকেটের অনেক কিছু যেমন এগিয়েছে তেমনি পিছিয়েছে অনেক কিছু। তবে সময় এসেছে আবার নতুন করে শুরু করার। বিশেষ করে ক্রিকেটের মত বড় ইভেন্টে জাতীয় পর্যায়ে ভাল করতে না পারাটা চট্টগ্রামের জন্য বড়ই হতাশার। সে হতাশা থেকে এবার বেরিয়ে আসতে চায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা। জেলা ক্রীড়া সংস্থার সাব কমিটি গুলো গঠিত হওয়ার আগে অবশ্য ক্রীড়া পঞ্জি ঘোষনা করেছে সংস্থাটি। যাতে কোন ইভেন্ট কখন হবে সেটা র্নিধারণ করা আছে। ক্রিকেট যেহেতু শুষ্ক মৌসুমের খেলা তাই ক্রিকেটকে নভেম্বরডিসেম্বর থেকে শুরু করে জানুয়ারীফেব্রুয়ারীর মধ্যে শেষ করতে। তবে সেটা কতটা সম্ভব হবে তা সময়ই বলে দেবে। চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা যত পরিকল্পনা করে তার বেশিরভাগই বাস্তবায়ন হয়না। তবে খানিকটা হলেও ব্যতিক্রম ক্রিকেট। এই ক্রিকেটে বেশিরভাগই পরিকল্পনা বাস্তবায়ন হয়। কিন্তু চট্টগ্রামের ক্রিকেটে তার তেমন প্রভাব ফেরতে পারেনি কখনো। তাই সময় এসেছে নতুন করে ভাবার। ক্রিকেট সংশ্লিষ্টরা মনে করছেন এখন নতুন করে শুরু করতে হবে। নিজের জেলা থেকে জাতীয় পর্যায়ে ভাল করতে না পারলে বা জাতীয় পর্যায়ে ক্রিকেটার প্রেরন করতে না পারলে কোন পরিকল্পনাই কাজে আসবেনা। দিন শেষে ব্যর্থতার খাতায় নাম লেখা হবে। তাই আবদুল হান্নান আকবর, গওহর সিরাজ জামিল আর শওকত হোসেনদের নেতৃত্বে এগিয়ে যাবে চট্টগ্রামের ক্রিকেট তেমনটাই আশা ক্রিকেট প্রেমীদের।

এবারের ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছে যথারীতি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান। ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন আলী আব্বাস, নোমান আল মাহমুদ, সিরাজুদ্দিন মোঃ আলমগীর, মশিউর রহমান চৌধুরী এবং ফরিদ আহমদ। সম্পাদক আবদুল হান্নান আকবর। তিনজন যুগ্ম সম্পাদক গোলাম মহিউদ্দিন হাসান, হাসান মুরাদ বিপ্লব এবং আবু শামা বিপ্লব। সদস্য হিসেবে রয়েছেন সাইফুল্লাহ চৌধুরী, মোহাম্মদ রাশেদ, আসিফ আহমেদ এবং সোহেল আহমেদ। এছাড়া ক্রিকেট ডেভেলপম্যান্ট কমিটির আহবায়ক করা হয়েছে গওহর সিরাজ জামিলকে। দুজন যুগ্ম আহবায়ক হলেন মকসুদুর রহমান বুলবুল এবং আবদুল্লাহ আল মামুন। সদস্য সচিব করা হয়েছে শওকত হোসাইনকে। এছাড়া এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন সৈয়দ গিয়াস উদ্দিন মাহমুদ হেলাল, আলি ইকরামুল হক, আরিফ আহমেদ চৌধুরী, আবুল হাশেম রাজা, ওয়াসিম কামাল রাজা, মোমিনুল হক, আলি হাসান রাজু, ফয়সাল বিন ফিরোজ, আদিল আহমেদ কবির, তৌফিকুল ইসলাম বাবু, শাহ পরান নিশান এবং আবদুল গফুর পন্টি।

পূর্ববর্তী নিবন্ধব্যাটিংয়ে গুরবাজ আর বোলিংয়ে ফারুকি-আর্শদিপ সেরা
পরবর্তী নিবন্ধমার্তিনেসের জোড়া গোলে অজেয় থেকে গ্রুপ সেরা আর্জেন্টিনা