ক্রিকেটের বিশ্ব ট্রফির লড়াই শুরু আজ

নজরুল ইসলাম | বৃহস্পতিবার , ৫ অক্টোবর, ২০২৩ at ৪:৩৬ পূর্বাহ্ণ

২০১৯ সালের ইংল্যান্ড থেকে ২০২৩ সালের ভারত। মাঝখানে পেরিয়ে গেছে চার বছর। আর সে চার বছর পর আবার এসেছে ওয়ানডে ক্রিকেটের বিশ্বকাপ। ক্রিকেটে এখন একাধিক বিশ্বকাপ। ওয়ানডের পাশাপাশি টিটোয়েন্টি বিশ্বকাপও হয়ে থাকে প্রতি দুই বছর অন্তর অন্তর। আর টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নও হয় সারা বছর জুড়ে। তবে ক্রিকেটে আকর্ষণের কেন্দ্র বিন্দুতে থাকে ওয়ানডে বিশ্বকাপ। যেটি চার বছর পরপর আসে।

আজ থেকে মাঠে গড়াচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩ তম আসর। প্রায় ৪৩ দিনের এই লম্বা ভ্রমণে একটি ট্রফির জন্য ১০টি দল ৪৮টি ম্যাচে নিজেদের উজাড় করে লড়াই করবে। কারণ ট্রফিটা বিশ্বকাপ বলে কথা। ২০১৯ সালে নিজেদের মাঠে স্মরণীয় এবং ঘটনাবহুল এক ফাইনালে লর্ডসের বেলকনিতে ট্রফি নিয়ে উচ্ছ্বাস করেছিল ইংলিশরা। সে স্মৃতি যে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামেও ফিরিয়ে আনতে চাইবে ইংলিশরা সেটা নিশ্চিত করেই বলা যায়। সবচাইতে বেশি পাঁচবার বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়াও যে আরেকটা কাপ ঘরে তুলতে চাইবে তাতে কোন সন্দেহ নেই। নিজেদের মাঠে ২০১১ সালের পর আরেকটি এবং সব মিলিয়ে তৃতীয় বিশ্বকাপ ঘরে তোলার সব আয়োজন করেই রেখেছে ভারত। পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলংকা এবং বিশ্বকাপে চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকাও যে ছেড়ে কথা বলবে না সে নিশ্চয়তা দেবে কে? পরপরপ দুইবার বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই এটি প্রথম বিশ্বকাপ। আর বাংলাদেশ বরাবরই ছোবল মারতে ওস্তাদ বিশ্বসেরাদের। তাই সব মিলিয়ে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক বিশ্বকাপ হতে যাচ্ছে এবার। ভারতের আহমেদাবাদে বিশ্বের সবচাইতে বড় ক্রিকেট স্টেডিয়াম যেখানে এক লক্ষ ত্রিশ হাজার দর্শক বসতে পারে সেই নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে এবারের বিশ্বকাপের।

আহমেদাবাদ থেকে যাত্রা শুরু করা বিশ্বকাপ মুম্বাই, দিল্লি, কলকাতা, ব্যাঙ্গালুরু, ধর্মশালা, চেন্নাই, লক্ষৌ, পুনে, হায়দ্রাবাবাদ হয়ে আবার সেই আহমেদাবাদে গিয়ে পর্দা নামবে। সেখানেই নির্ধারিত হয়ে যাবে কার হাতে যাচ্ছে এবারের বিশ্বকাপ ট্রফি। গত আসর থেকে বিশ্বকাপ ফিরে গেছে সেই পুরানো ফরম্যাটে। যেখানে দশটি দল একে অপরের মোকাবেলা করবে সরাসরি। ৪৫ ম্যাচের এই রাউন্ড রবিন লিগ শেষে সেরা চারটি দল খেলবে সেমিফাইনালে। এরপর ফাইনাল। সেমিফাইনাল দুটি হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম এবং কলকাতার ইডেন গার্ডেনে। আর ফাইনাল সেই আহমেদাবাদে।

বিশ্বকাপ মানে বিশ্বজয়ের গান। বিশ্বকাপ মানে হৃদয় ভাঙ্গার করুন সুর। গত বছরের শেষ দিকে ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে কোটি কোটি ভক্তকে যেমন হাসিয়েছেন লিওনেল মেসির দল তেমনি বাকি ৩১ দলের সমর্থকদের জন্য ছিল বিশ্বকাপটা বিষাদের। একইভাবে ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জিতবে একটি দল। বাকিরা হতাশা নিয়ে ফিরে যাবে পরের আসরের জন্য। ফুটবলের মতো জনপ্রিয়তা নেই ক্রিকেট বিশ্বকাপের। তবে বিশ্বকাপটা ভারতে বলেই কিনা তার স্বাদটা একটু ভিন্ন। কারণ ভারতে ক্রিকেটটা অনেকটা তাদের ধর্মের মতো। ক্রিকেট নিয়ে ভারতের মতো উম্মাদনা নেই বিশ্বের কোনো দেশে। তার উপর ক্রিকেট বিশ্বকাপে রয়েছে ভারতপাকিস্তান ম্যাচ। যে ম্যাচটিকে ঘিরে পুরো ক্রিকেট বিশ্ব দুইভাগে বিভক্ত হয়ে পড়ে। যদিও ফুটবলে তেমন আছে আর্জেন্টিনাব্রাজিল।

আজ বিশ্বকাপের এবারের আসরের প্রথম ম্যাচে মুখোমুখি হবে গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। বাংলাদেশ দল তাদের প্রথম ম্যাচ খেলতে নামবে ধর্মশালায় আগামী ৭ অক্টোবর। রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১১ নভেম্বর বেঙ্গালুরুতে নেদারল্যান্ডস এবং স্বাগতিক ভারতের মধ্যে। ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রথম সেমিফাইনাল। পরদিন ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনাল। আর ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে স্বপ্নের ফাইনাল। চার বছর পর আয়োজিত বিশ্বকাপে ঝরে যায় অনেক তারকা। আবার সৃষ্টি হয় নতুন তারকা। যেমন গত আসরের অনেকেই নেই এবারে। আবার নতুন অনেকেই এসেছেন নিজেদের দ্যুতি ছড়াতে। এক একটা বিশ্বকাপ শেষ হয়তো এক একজন তারকা ক্রিকেটারের অধ্যায় শেষ হয়ে যায়। তেমনি এবারেও হয়তো নিভে যাবে অনেক তারা। আবার জন্ম নেবে নতুন কেউ।

১৯৯৯ সাল থেকে বিশ্বকাপে নিয়মিত অতিথি বাংলাদেশ। যদিও টাইগারদের সেরা সাফল্য বলতে একবার সুপার এইটে এবং একবার কোয়ার্টার ফাইনালে খেলতে পারা। ২০০৭ সালে বিশ্বকাপের সুপার এইট এবং ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ। এরপর আর এগুনো সম্ভব হয়নি। এবারেও যে খুব বেশিদূর যেতে পারবে তেমন ভরসা করতে পারছেন না বেশিরভাগ টাইগার ভক্ত। তবে নিজেদের সেরাটা দিয়ে বিশ্বকাপে ভালো কিছু করে দেখানোর সময় এসেছে বলে জানিয়েছেন টাইগার দলপতি সাকিব আল হাসান। তবে মাঠে তার প্রতিফলনটা কতটা দেখাতে পারবে টাইগাররা সেটা সময়ই বলে দেবে।

কোন ধরনের উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াই মাঠে গড়াচ্ছে এবারের বিশ্বকাপ। গতকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বিশ্বকাপ শুরুর পরিকল্পনা ছিল আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডের। কিন্তু শেষ পর্যন্ত তারা সে রাস্তা থেকে সরে আসে। গতকাল নরেন্দ্র মোদি স্টেডিয়ামে কেবল দশ দলের দশ অধিনায়ক বিশ্বকাপ ট্রফি নিয়ে ফটোসেশন করেছে। আর সংবাদ মাধ্যমের কাছে তাদের লক্ষ্যের কথা জানিয়েছে। তাদের পরিকল্পনার কথা। তাদের শক্তিমত্তার কথা। আর সে সবের পূর্ণতা দিতেই আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের ময়দানি লড়াই। ৪৩ দিন পর জানা যাবে কার পরিকল্পনা পূর্ণতা পেয়েছে। তাই অপেক্ষা এখন সেই দিনটির।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গুতে শিশুর মৃত্যু নতুন আক্রান্ত ১৪৬
পরবর্তী নিবন্ধপুলিশ হেফাজতে সাবেক দুদক কর্মকর্তার মৃত্যু