ক্রিকেটারদের সব দায় দিলেন সুজন

স্পোর্টস ডেস্ক | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ১১:১২ পূর্বাহ্ণ

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ হারের সব দায় ক্রিকেটারদের দিলেন জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। বাংলাদেশের সাবেক এই অধিনায়কের মতে, নির্ভয় ক্রিকেটের চাওয়া পূরণ করতে পারেনি দল। ঘাটতি দেখছেন তিনি ক্রিকেটারদের নিবেদনেও। সিরিজ হারার পর জিম্বাবুয়েতে বুধবার গণমাধ্যমের মুখোমুখি হয়ে মাহমুদ বলেন, এই হারে তিনি ভীষণ হতাশ। ‘আমরা বারবার বলি, নিজেদের ভুল থেকে শিক্ষা নিতে।

কিন্তু আমরা কবে সে শিক্ষাটা নেব? আমি সম্পূর্ণ দোষ দেব ক্রিকেটারদের। তাদের প্রয়োগ সম্পূর্ণ ভুল ছিল।’ সিরিজ দেখে সাবেক অধিনায়ক মাহমুদের মনে হয়েছে, ভয়ের বৃত্তেই রয়ে গেছে দল। ‘ছেলেদের মধ্যে ভয়ের একটা ব্যাপার কাজ করে। আমি বলব, ভীতি নিয়ে খেললে এই সংস্করণে জেতা খুবই কঠিন। আমার মনে হয়, ব্যাটিংয়ে ভয়টা থাকছে, বোলিংয়ে ভয়টা থাকছে। তরুণ দলের যেভাবে ফিল্ডিং করা উচিত, সেটাও হয়নি। প্রতিটি ম্যাচেই ক্যাচ মিস হয়েছে, মিস ফিল্ডিং তো হয়েছেই।’ ‘কোচরা যতই কোচিং করাক, আমি খুব কাছ থেকে তো দেখি, মাঠে কাজে না লাগাতে পারলে তো লাভ হচ্ছে না।

অনুশীলনে ঠিকই ক্যাচ ধরছে, মাঠে চাপের জন্য পারছে না। এই চাপ থেকে ওদেরই বের হয়ে আসতে হবে।’ জিম্বাবুয়ের বিপক্ষে হারের পর খেলোয়াড়দের সামর্থ্য নিয়েই সংশয় জেগেছে এই বিসিবি পরিচালকের মনে। ‘ওরা সকল সুযোগ-সুবিধা পাচ্ছে। (এরপরও) তারা না পারলে আমরা বলব, তাদের সক্ষমতা নেই।

তারা পেশাদার খেলোয়াড়। এখন তাদেরই বের হয়ে আসতে হবে এখান থেকে। তারা যদি না পারে তাহলে আমার বলতে হবে, তাদের সামর্থ্য নেই। ওটাই আমাদের চিন্তা করতে হবে। এখনই সেরা সময়, তাদের বের হয়ে আসতে হবে। তাদের কী করতে হবে, সেটা তাদেরই বের করতে হবে।’

পূর্ববর্তী নিবন্ধশেখ রাসেল চ্যালেঞ্জ কাপ ক্রিকেটে খেলোয়াড় রেজিস্ট্রেশন শুরু
পরবর্তী নিবন্ধটেবিল টেনিসে সোনম-সাদিয়ার জয়