ক্যাটেল এক্সপোতে দর্শনার্থীদের ভিড়

এই ধরনের এক্সপো দেশের আনাচে কানাচে ছড়িয়ে দিতে হবে : এমপি লতিফ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৯ মার্চ, ২০২৪ at ৭:২২ পূর্বাহ্ণ

নগরীর হালিশহর আবাহনী মাঠে আয়োজিত দুইদিনব্যাপী তৃতীয় ক্যাটেল এক্সপো শেষ হয়েছে। গতকাল সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফ। তিনি বলেন, গরু লালন পালন আমাদের রক্তের সাথে মিশে আছে। দেশে বিদেশী বিভিন্ন জাতের গরু বাংলাদেশে এনে মোটাতাজাকরণের মাধ্যমে আমাদের দেশকে মাংসে স্বয়ংসম্পূর্ণ করা হচ্ছে। এছাড়া বিদেশে হালাল মাংস রপ্তানি করা হচ্ছে। আমরা ইতোমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এই ধরনের আয়োজনে আজকে মানুষের মধ্যে উৎসাহ উদ্দীপনা কাজ করছে, সেটি আমাদের বাড়াতে হবে। এ ধরনের এক্সপো দেশের আনাচে কানাচে ছড়িয়ে দিতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন। এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ডেইরি ফার্মার্স এসোসিয়েশনে সহসভাপতি নাজিব উল্লাহ ও আলী আজম শিবলী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শেখ জাফর, চট্টগ্রাম ক্যাটেল ফার্মার্স এসোসিয়েশনের বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ও তৃতীয় ক্যাটেল এক্সপো’র আহ্বায়ক আকতার হোসেন জ্যাকি।

গতকাল বিকেলে সরেজমিনে দেখা গেছে, এক্সপো’র শেষ দিনে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। অনেকে শিশু সন্তানকে নিয়ে এক্সপো’তে আসেন। প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২ টি ক্যাটেল ফার্মের ১৫০টিরও বেশি গরু প্রদর্শিত হয়। এক্সপো’র স্টলে শোভা পাচ্ছে নানা জাতের, নানা বর্ণের, আর নানা আকৃতির বিশাল বিশাল গরু। কোনো স্টলে রয়েছে ব্রাহমা, কোনোটিতে শাহীওয়াল, কোনোটি প্রদর্শিত হচ্ছে রেড সিন্ধি, আবার কোনোটিতে হোলস্টাইন ক্রস। রয়েছে বিদেশি নানা জাতের গরুও। প্রতিটি স্টলের গরুগুলোকে সাজানো হয়েছে বাহারিভাবে। ফলে এক্সপোতে আসা

দর্শনার্থীরাও বেশ আগ্রহ নিয়ে স্টলগুলো ঘুরে ঘুরে দেখছেন। অন্যদিকে গরুর ফ্যাশন শোতে বিশালাকৃতির গরুর নানা অঙ্গভঙ্গি দর্শনার্থীদের নজর কাড়ে। দর্শনার্থীরা গরুর প্রদর্শনী দেখে অনেক উচ্ছ্বাস প্রকাশ করেন।

প্রদর্শনীতে অংশ নেয়া কয়েকজন তরুণ খামারী জানান, প্রদর্শনীতে কোনো গরু বিক্রি করা হচ্ছে না। শুধু গরু প্রদর্শন, প্রাকৃতিক উপায়ে কিভাবে ক্যাটেল ফার্ম করা যায় এবং প্রাকৃতিক পদ্ধতি ও প্রাকৃতিক খাদ্যে কিভাবে গরু মোটাতাজা করা হয়, সেসব তথ্যউপাত্ত জানানো হচ্ছে। এছাড়া, শিক্ষিত তরুণরা ক্যাটেল ফার্ম করে কিভাবে সফল উদ্যোক্তা হিসেবে দেশের প্রাণিসম্পদের উন্নয়নে ভূমিকা রাখছে, সেসব বিষয় এ এক্সপোতে তুলে ধরা হয়েছে।

এক্সপোতে আসা তরুণ ইমাম হোসেন বলেন, গরুর প্রদর্শনীতে আমি গত বছরও এসেছি। এক জায়গায় এত এত বড় গরু একসাথে দেখতে পারার আনন্দ অন্যরকম।

পূর্ববর্তী নিবন্ধচসিকের বর্তমান পর্ষদের তিন বছর পূর্তিতে সুধী সমাবেশ আজ
পরবর্তী নিবন্ধনদীতে পানি স্বল্পতা, কর্ণফুলী পেপার মিলে উৎপাদন ব্যাহত