কোরবানির ১২ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ

শহরকে চার জোনে ভাগ করে চলে চসিকের কার্যক্রম

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৫ জুলাই, ২০২১ at ৫:৩১ পূর্বাহ্ণ

নগরীর ৪১ ওয়ার্ড থেকে এবার কোরবানি পশুর ১২ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এর মধ্যে প্রথম দিন গত বুধবার ছয় হাজার ৮০০ টন এবং পরদিন বৃহস্পতিবার বাকি পাঁচ হাজার ২০০ মেট্রিক টন অপসারণ করা হয়। পুরো শহরকে চারটি জোনে ভাগ করে চলে এ বর্জ্য অপসারণ কার্যক্রম। কোরবানি পশুর বর্জ্যের পাশাপাশি প্রতিদিন গৃহস্থালী বর্জ্যও অপসারণ করা হয়েছে। সংস্থাটির পরিচ্ছন্ন বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
পরিচ্ছন্ন বিভাগের দাবি, প্রথম দিন বিকেল ৫টার মধ্যে প্রধান সড়ক থেকে ৯০ ভাগ এবং অলিগলি থেকে ৭০ ভাগ বর্জ্য অপসারণ করা হয়। এছাড়া দ্বিতীয় দিন দু্‌পুর ২টার মধ্যে সম্পূর্ণ বর্জ্য অপসারণ করা হয়। এদিকে নগরে কোরবানির পশু জবাইয়ের জন্য চসিকের পক্ষে ৩০৪টি স্থান নির্দিষ্ট করে দেয়া হয়েছিল। কিন্তু এসব স্থানে পশু জবাইয়ে তেমন আগ্রহ দেখাননি কোরবানিদাতারা। বেশিরভাগ কোরবানিদাতা নিজ বাসা-বাড়ির আঙ্গিনায় পশু জবাই করেছেন।
এদিকে এবার দ্রুত সময়ে কোরবানি পশুর বর্জ্য অপসারণে সফল হয়েছেন বলে দাবি করেছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, কোরবানি পশু বর্জ্যসহ সব ধরনের আবর্জনা অপসারণে স্বাস্থ্যবান্ধব পরিবেশ রক্ষায় যে সাফল্য অর্জিত হয়েছ সে জন্য নগরবাসীকে ধন্যবাদ জানাচ্ছি। অতীতের অভিজ্ঞতা থেকে কোরবানির ঈদে পশু বর্জ্য দ্রুততম সময়ের মধ্যে অপসারণে চসিকের সামর্থ্য অনুযায়ী যে সকল নির্দেশনা প্রদান করা হয় তা যথাযথভাবে নাগরিক সমাজ পালন করেছেন এবং চসিক নিয়োজিত জনবল যথার্থভাবে অর্পিত দায়িত্ব সম্পাদন করেছেন।
মেয়র বলেন, কোরবনির দিন বিকেল ৫টার মধ্যেই বর্জ্য অপসারণ করে স্বাস্থ্য ও পরিবেশ বান্ধব নগরী বজায় রাখা সম্ভব হয়েছে। ধর্মীয় আবেগ-অনুভূতিকে শ্রদ্ধায় রেখে এবার ঈদুল আজহাকে উপলক্ষ করে সরকার লকডাউনের যে শৈথিল্যতা প্রদান করেছেন তাতে নগরবাসী অবশ্যই সাড়া দিয়েছেন এবং এটাই ভবিষ্যতে সকল সংকট মুক্তির শক্তি। আশা করি আগামী ঈদুল আজহা আমরা স্বাভাবিকভাবেই পালন করতে পারব ইনশাআল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধটি-টোয়েন্টি সিরিজের ফয়সালা আজ
পরবর্তী নিবন্ধফাঁকা রাস্তা কমেছে যান চলাচল