কোন রুটে কত বাস ভাড়া

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৯ আগস্ট, ২০২২ at ৬:৩৩ পূর্বাহ্ণ

জ্বালানি তেল ডিজেলের মূল্যবৃদ্ধির জেরে গণপরিবহনে নতুন ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর আগে গত শনিবার দূরপাল্লার বাসে ২২ শতাংশ এবং চট্টগ্রাম নগরীর বাসে ১৬ শতাংশ সিদ্ধান্ত নেয়া হয়। পরিবহন মালিকদের সাথে বিআরটিএর বৈঠকে বাস ভাড়া চট্টগ্রাম নগরীতে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা থেকে ২ টাকা ৫০ পয়সা এবং দূরপাল্লার বাসে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সার সিদ্ধান্ত হয়। নগরীতে বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে বা হিউম্যান হলারে ৮ টাকা নির্ধারণ করা হয়। তবে সিএনজি চালিত গণপরিবহনে এই ভাড়া কার্যকর হবে না বলে সেই বৈঠকে জানানো হয়।
এদিকে নগরীর অভ্যন্তরীণ রুটে চলাচলরত নতুন বাস ভাড়ার তালিকা প্রকাশ করেছে বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়। গত রোববার প্রকাশিত সেই তালিকায় দেখা গেছে, ১ নং রুটের আওতাধীন কর্ণফুলী সেতু থেকে নিউ মার্কেটের দূরত্ব ১০ কিলোমিটার। এই দূরত্বের জন্য
যাত্রীদের ভাড়া গুনতে হবে ২৫ টাকা। এছাড়া ২ নং রুটের আওতাধীন কালুরঘাট থেকে নিউ মার্কেটের দূরত্ব ১৪ কিলোমিটার। নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা। ৩ নং রুটের আওতাধীন ফতেয়াবাদ থেকে নিউ মার্কেটের দূরত্ব ১৪ দশমিক ৫ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৬ টাকা। ৪ নং রুটের আওতাধীন নিউমার্কেট থেকে ভাটিয়ারীর দূরত্ব ১৫ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩৮ টাকা। ৫ নং রুটের আওতাধীন নিউমার্কেট থেকে বিমানবন্দর পর্যন্ত দূরত্ব ১৮ দশমিক ৬ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪৭ টাকা। ৬ নং রুটের আওতাধীন লালদীঘির পাড় থেকে সী বিচের দূরত্ব ১৬ দশমিক ৬ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪২ টাকা। ৭ নং রুটের আওতাধীন কোতোয়ালী মোড় থেকে ভাটিয়ারি পর্যন্ত ১৬ দশমিক ১ কিলোমিটার। নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪০ টাকা। ৮ নং রুটের আওতাধীন নিউমার্কেট থেকে অঙিজেনের দূরত্ব ৮ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। ১০ নং রুটের আওতাধীন কালুরঘাট থেকে সী বিচের দূরত্ব ২৫ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৩ টাকা। ১১ নং রুটের আওতায় ভাটিয়ারি থেকে সী বিচের দূরত্ব ২৩ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৮ টাকা।
বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণের পর এবার বিভিন্ন রুটের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গতকাল সোমবার নতুন ভাড়ার তালিকা ওয়েবসাইটে প্রকাশ করেছে বিআরটিএ।
চট্টগ্রাম বেনাপোল ভায়া ফেনীর ভাড়া ১৪৪০ টাকা, কঙবাজার বেনাপোল, ভায়া চট্টগ্রাম ফেনী কুমিল্লার ভাড়া ১৮৫৮ টাকা, চট্টগ্রাম রংপুর ভায়া ফেনী কুমিল্লা, ঢাকার রামপুরা ব্রিজের ভাড়া ১৫৫৮ টাকা, কঙবাজার-বরিশাল ভায়া চট্টগ্রাম ফেনী কুমিল্লা, ঢাকার পোস্তাগোলা ব্রিজ, পদ্মা সেতুর ভাড়া ১৬৭১ টাকা, টেকনাফ- বেনাপোল ভায়া যশোর, মাগুরা, ফরিদপুর, ঢাকার রামপুরা ব্রিজ, কুমিল্লা ফেনী চট্টগ্রাম, কঙবাজারের ভাড়া ২০৬৮ টাকা, চট্টগ্রাম-খুলনা ভায়া ফেনী কুমিল্লা, মদনপুর, নবীনগরের ভাড়া ১৪৯৬ টাকা, দিনাজপুর-চট্টগ্রাম ভায়া সৈয়দপুর, রংপুর, বগুড়া, যমুনা সেতু, ঢাকার রামপুরা ব্রিজ, কুমিল্লা, ফেনীর ভাড়া ১৭৮৬ টাকা, জামালপুর-চট্টগ্রাম ভায়া টাঙাইল ১১৭৪ টাকা, চট্টগ্রাম-রাজশাহী ভায়া ফেনী কুমিল্লা, টাঙ্গাইল, বঙ্গবন্ধু সেতু ১৪০৭ টাকা, ময়মনসিংহ চট্টগ্রাম ভায়া ভালুকা ১২৯৯ টাকা, কঙবাজার-খুলনা ভায়া চট্টগ্রাম ফেনী ১৯১৪ টাকা, চট্টগ্রাম ুখুলনা ১১০৫ টাকা, খুলনা-টেকনাফ ২১১৯ টাকা, ময়মনসিংহ-চট্টগ্রাম ভায়া ভৈরব ১০৩৮ টাকা, কঙবাজার-দিনাজপুর ২০৫০ টাকা, কঙবাজার ুরংপুর ভায়া চট্টগ্রাম ১৯৫৪ টাকা, টেকনাফ-বগুড়া ১৮৪২ টাকা, কঙবাজার-বগুড়া ১৬২০ টাকা, কঙবাজার-জামালপুর ১৫৪৭ টাকা, কঙবাজার ু রাজশাহী ১৭৮৭ টাকা, কঙবাজার ুনারাণগঞ্জ ১০৯৯ টাকা, চট্টগ্রাম-সিলেট ১১১৯ টাকা, চট্টগ্রাম-খুলনা ১৪৩১ টাকা, কঙবাজার -লালমণিরহাটের ভাড়া ১৯৯৯ টাকা।

পূর্ববর্তী নিবন্ধস্পিডবোটের ভাড়া বেড়ে ৪০০ টাকা যাত্রীদের ক্ষোভ
পরবর্তী নিবন্ধবাসে অতিরিক্ত ভাড়া আদায় জরিমানা