কোটি মানুষের ভালোবাসার কাগজ দৈনিক আজাদী

পারভীন আকতার | রবিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৫৫ পূর্বাহ্ণ

দীর্ঘ ৬২ বছরের ঐতিহ্য ও ইতিহাস তথা চট্টগ্রামের গৌরবগাথা বয়ে নিয়ে যাচ্ছে চট্টগ্রামের জনপ্রিয় পত্রিকা ‘দৈনিক আজাদী’। এটি কেবল একটি আঞ্চলিক পত্রিকা নয় যোগ্যতার মানদণ্ডে আন্তর্জাতিক মানের পত্রিকা বৈকি। বিশুদ্ধ ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে খবরের কাগজের অঙ্গনে এই পত্রিকা দেশের স্বাধীন বাংলার প্রথম পত্রিকা। সত্যিই অধ্যাপক খালেদ সাহেবের অদম্য সাহসীকতার পরিচয় এটি যা বাংলায় কেউ আগে দেখাতে সক্ষম হননি। আর সেই ধারাবাহিকতায় দৈনিক আজাদী আজো পাঠক প্রিয়তা পেয়ে আসছে। সকালে ঘুম থেকে উঠে ধূমায়িত চায়ের কাপের পাশে একটি দৈনিক আজাদী পত্রিকা না হলেই যেন নয়।
বাঙালির রক্তে রাঙানো ১৯৭১ সাল। মহান বিজয় ছিনিয়ে আনার অভ্যন্তরীণ যত সাহসী স্বাধীনতার পক্ষের খবর নির্ভয়ে মুক্তা অক্ষরে ক্ষুরধার লেখনীর মাধ্যমে স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে অনির্বাণ শিখা জ্বেলেছিল দৈনিক আজাদী। তখনকার একটি সাহসী উচ্চারণের ঝুঁকি কতটা অকুতোভয় সংগ্রামের প্রতিধ্বনি ছিল তখন যাঁরা সাংবাদিকতায় যুক্ত ছিলেন তাঁরাই কেবল জানেন।
উপরন্তু দৈনিক আজাদী বস্তুনিষ্ঠ খবর প্রকাশের পাশাপাশি নতুন প্রতিভাবান লেখক,কবি ও সাহিত্যিকদের সবসময় লেখালেখির কাজে, সাহিত্যকর্ম প্রকাশের মাধ্যমে সমান সুযোগ দিয়ে আসছে। এর প্রেরিক্ষিতে অত্র পত্রিকার সম্মানিত সম্পাদক ও সহ সম্পাদকদের ভূমিকা অগ্রগণ্য। দৈনিক আজাদী সকলের ভালোবাসার পত্রিকা। আশা করি সামনের দিনগুলোতে আরো নতুন নতুন সংযোজন, রকমারি খবর, ঘটনা, তথ্যবিচিত্রা পাতা, সাহিত্যের আদি, মধ্য আর আধুনিক যুগের সন্নিবেশ ঘটিয়ে চমৎকার একটি অসামপ্রদায়িক বাঙালির চেতনার আকর হিসেবে বিশ্বের দরবারে সুনাম বয়ে আনবে আমাদের চট্টগ্রামের গর্ব প্রিয় দৈনিক আজাদী পত্রিকা। পত্রিকাটি হাত নিলেই যেন মনে হয় বারো আউলিয়ার পবিত্র ভূমি চট্টগ্রামের ধুলিমাখা মমতার পরশ পেয়েছি। হৃদয় দিয়ে অনুভবে বিশ্বাস করি দৈনিক আজাদী পত্রিকা মানেই দেশ, মা ও মাটির কথা বলে অহর্নিশ।

পূর্ববর্তী নিবন্ধআঁধারে আলোর দ্যুতি, পুণ্য মহালয়া
পরবর্তী নিবন্ধঅভিনন্দন