কে পাচ্ছেন আওয়ামী লীগের টিকেট

বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান মনোনয়নপত্র জমা দিয়েছেন ৯ জন জানা যাবে আজ বা ১৭ ফেব্রুয়ারি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যানের শূন্য পদে উপনির্বাচন আগামী ১৬ মার্চ অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য উপজেলা আওয়ামী লীগের সভাপতিসহ মোট ১০ জন কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এবং ৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে। আগামীকাল ১৫ ফেব্রুয়ারি ও ১৭ ফেব্রুয়ারি আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দেয়া হবে। এদিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন প্রত্যাশী ৮ জনের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

যারা দলীয় মনোনয়ন নিয়েছেন তারা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাবেক সিনিয়র সহসভাপতি রেজাউল করিম বাবুল, পৌর আওয়ামী লীগের সভাপতি শফিউল আলম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজা, উপজেলা ভাইস চেয়ারম্যান এসএম সেলিম, মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল বশর, সাবেক চেয়ারম্যান এম এ ঈছা, শ্রমিক লীগ নেতা নুরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মো. মনছুর আলম পাপ্পী ও দক্ষিণ জেলা ছাত্রলীগের সভাপতি এসএম বোরহান উদ্দীন।

জানা গেছে, প্রার্থীদের মধ্যে সব দিক দিয়ে এগিয়ে রয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী। তিনি সদ্য প্রয়াত উপজেলা চেয়ারম্যান নুরুল আলমের ছোট ভাই। উপজেলা ছাত্রলীগের সভাপতি থেকে শুরু করে উপজেলা যুবলীগের সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং পরপর দুইবার সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।

অপরদিকে সাবেক সিনিয়র সহসভাপতি রেজাউল করিম বাবুলও দীর্ঘ দিন থেকে আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয় রয়েছেন। তিনি গত পৌর নির্বাচনেও মনোনয়ন চেয়েছিলেন। এদিকে পৌর আওয়ামী লীগের সভাপতি শফিউল আলম গত পৌর নির্বাচনে মেয়র পদে মনোনয়ন নিয়েছিলেন। সদ্য প্রয়াত মোছলেম উদ্দিন আহমদ এমপি তাকে মনোনয়ন দেওয়ার জন্য চেষ্টা করেছেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি মনোনয়ন পাননি। পৌর মেয়র পদে মনোনয়ন পেয়েছিলেন বর্তমান মেয়র জহিরুল আলম জহুর। এবার উপজেলা চেয়ারম্যান পদেও তিনি দলীয় মনোনয়ন নিয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজাও চেষ্টা করছেন দলীয় মনোনয়নের জন্য। এদের বাইরে আরো যারা দলীয় মনোনয়ন নিয়েছেন সকলে নানাভাবে চেষ্টা করছেন। তবে শেষ পর্যন্ত কে দলীয় মনোনয়ন পাচ্ছেন সেটা জানা যাবে আজ অথবা ১৭ ফেব্রুয়ারি।

গতকাল পর্যন্ত নির্বাচন অফিস থেকে তিনজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে নির্বাচন অফিস থেকে জানা গেছে। তারা হলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজা ও শ্রমিক লীগ নেতা নুরুল ইসলাম।

গত ২৩ জানুয়ারি নির্বাচন কমিশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি। ২০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই, ২৭ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহার ও ১৬ মার্চ ভোট গ্রহণ হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, উপজেলায় ২ লাখ ১৬ হাজার ৮১৭ ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৫ হাজার ৯২ জন ও নারী ভোটার ১ লাখ ১ হাজার ৭২৫ জন।

প্রসঙ্গত, বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান মো. নুরুল আলম গত ২০ ডিসেম্বর মারা যান। ৪ জানুয়ারি স্থানীয় সরকার বিভাগের উপসচিব মাহবুবা আইরিন স্বাক্ষরিত এক চিঠিতে পদটি শূন্য ঘোষণা করে উপনির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। ২০১৯ সালের ২৪ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে নুরুল আলম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসেন্টমার্টিন থেকে ফিরতে দমকা হাওয়ার কবলে জাহাজ
পরবর্তী নিবন্ধনগরীর ভিআইপি টাওয়ারে আগুন