কে এই ইব্রাহীম আকিল যার মাথার মূল্য ছিল ৭০ লাখ ডলার

| রবিবার , ২২ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:২৬ পূর্বাহ্ণ

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলায় ইব্রাহীম আকিল নামে হিজবুল্লাহর একজন জ্যেষ্ঠ কমান্ডারসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। ইসরায়েলের হামলার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কিছু জানা নেই বলে হোয়াইট হাউস থেকে বিবৃতি দেওয়া হলেও ইব্রাহীম আকিলের মাথার জন্য ৭০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে প্রকাশ, মার্কিন কর্মকর্তাদের তথ্য অনুসারে, ইব্রাহিম আকিল পরিচিত ছিলেন তাহসিন নামে। তিনি হিজবুল্লাহর শীর্ষ সামরিক দলে ছিলেন। খবর বাংলানিউজের।

১৯৮৩ সালে বৈরুতে মার্কিন দূতাবাসে বোমা হামলায় জড়িত ছিলেন ইব্রাহিম। ওই হামলায় ৬৩ জন নিহত হন। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ব্যারাকেও হামলায় জড়িত ছিলেন ইব্রাহিম। ওই হামলায় নিহত হয়েছিলেন ২৪১ মার্কিনণ্ডসনা। এসব ঘটনায় মার্কিন গোয়েন্দাদের মোস্ট ওয়ান্টেডের তালিকায় প্রথম সারিতেই ছিল ইব্রাহীম আকিলের নাম।

তাকে ধরে দিতে পারলে ৭০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়। ইসরায়েলি সামরিক বাহিনীর তথ্যমতে, ১৯৮০ এর দশকে হিজবুল্লাহএ যোগ দেন ইব্রাহিম। লেবাননের বাইরে অভিযান পরিচালনার দায়িত্ব পালন করতেন তিনি। কোনো ঘটনায় বিবৃতি দিতেন না। গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে কয়েক হাজার পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরণ ঘটায় ইসরায়েলি বাহিনী। এতে ৩৭ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হন। সেই ঘটনায় ইব্রাহীম আকিলও আহত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন বলে দাবি করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ।

পূর্ববর্তী নিবন্ধমঙ্গলের কি একসময় তৃতীয় একটি চাঁদ ছিল?
পরবর্তী নিবন্ধবৈরুতে ইসরায়েলের ড্রোন হামলা, হিজবুল্লাহর কমান্ডারসহ নিহত ৩১