কেরালায় ভূমিধসে নিহত ১০৬, আটকা বহু মানুষ

| বুধবার , ৩১ জুলাই, ২০২৪ at ৭:০৩ পূর্বাহ্ণ

নয়নাভিরাম সৌন্দর্যের জন্য পরিচিত ভারতের কেরালা রাজ্যের মুন্ডাকাই, চুরালমালা, আট্টামালা আর নুলপুঝায় ধ্বংসস্তূপ ফুটে উঠছে প্রকৃতিরই এক বিপর্যয়ে। মঙ্গলবার ভোরে ব্যাপক ভূমিধসে পাহাড়ি জেলা ওয়েনাড়ের বিভিন্ন স্থানে শিশুসহ অন্তত ১০৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতের দৈনিক হিন্দু। ঘটনায় কয়েকশ মানুষ আটকা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিডিনিউজের।

রাজ্যের বনমন্ত্রী এ কে সসেন্দ্রন জানিয়েছেন, আহত অন্তত ৬৬ জনের চিকিৎসা চলছে স্থানীয় বিভিন্ন হাসপাতালে। ঘটনায় মঙ্গল ও বুধবার রাজ্যে শোক ঘোষণা করেছে কেরালা সরকার। বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

উদ্ধার অভিযান ও পুনর্বাসনে সব ধরনের সহায়তার জন্য কেন্দ্রের প্রতি আহ্বান জানিয়েছেন ওয়েনাড়ের সাবেক এমপি রাহুল গান্ধী। তিনি উদ্ভূত পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী রাজজনাথি সিংহ ও কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন। লোকসভায় দেওয়া বক্তৃতায় রাহুল বলেছেন, উদ্ধার ও চিকিৎসা নিশ্চিতে সম্ভাব্য সব ধরনের সহায়তার জন্য আমি কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করছি, মৃতদের পরিবারকে অবিলম্বে ক্ষতিপূরণ দেওয়ার অনুরোধ জানাচ্ছি।

পরিবহন ও যোগাযোগের গুরুত্বপূর্ণ লাইনগুলো দ্রুত সচল করুন। যত তাড়াতাড়ি সম্ভব ত্রাণের ব্যবস্থা করুন এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পুনর্বাসনের জন্য একটি রোডম্যাপ তৈরি করুন। ওয়েনাড়ের বিভিন্ন জায়গায় ভূমিধস হওয়ায় রেড অ্যালার্ট জারি করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি।

হড়কা বানে চুরালমালার সঙ্গে সংযোগকারী একটি সেতু ধসে যাওয়ায় মুন্ডাকাই ও আট্টামালা এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সড়কপথে অন্য জেলার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওয়েনাড় জেলা।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, তল্লাশি ও উদ্ধার অভিযানে সব সরকারি সংস্থা কাজ করছে। উদ্ধার অভিযানে নেতৃত্ব দিচ্ছেন রাজ্যের মন্ত্রীরা।

পূর্ববর্তী নিবন্ধগাজায় পোলিও মহামারি ঘোষণা, দ্রুত যুদ্ধবিরতির আহ্বান
পরবর্তী নিবন্ধনগর বিএনপির আরো ১০ নেতাকর্মী গ্রেপ্তার