কৃষি বাণিজ্য সম্প্রসারণে ২৩০ কোটি টাকা বিনিয়োগ করবে ইউএসডিএ

| বৃহস্পতিবার , ৭ অক্টোবর, ২০২১ at ৫:৩৮ পূর্বাহ্ণ

বাংলাদেশের রপ্তানিমুখী কৃষিপণ্যের উৎপাদন, মানোন্নয়ন ও বিপণনে সহযোগিতা করতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ ইউএসডিএ; বিনিয়োগ করবে ২৩০ কোটি টাকা। একটি প্রকল্পের আওতায় প্রায় ২৭ মিলিয়ন ডলারের সমপরিমাণ এ টাকা বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি। খবর বিডিনিউজের।
গতকাল বুধবার ঢাকার একটি হোটেলে ‘বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রজেক্ট’ শীর্ষক এ প্রকল্পের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার। ২০২০ সালে হাতে নেওয়া এ প্রকল্প আগামী ২০২৫ সাল পর্যন্ত চলমান থাকবে বলে অনুষ্ঠানে জানানো হয়। বাংলাদেশের কৃষি খাতে সহায়তায় প্রকল্প গ্রহণের জন্য যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশি কৃষি পণ্যের শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে সরকার এ খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। কৃষি পণ্যের বাণিজ্য পদ্ধতির আইনি ও কাঠামোগত সংস্কার, পণ্যের গুনগতমান নিশ্চিতকরণের জন্য পরীক্ষা পদ্ধতির উন্নয়ন, তাপমাত্রা নিয়ন্ত্রিত পণ্য সংরক্ষণে অবকাঠামো তৈরি ও উন্নয়নে বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন প্রজেক্ট সহায়ক হবে।
এ প্রকল্প বাস্তবায়ন হলে বিশ্ব বাণিজ্যে বাংলাদেশি কৃষি পণ্যের শক্তিশালী অবস্থান তৈরি হবে বলে আশা করেন তিনি।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করছে। স্বচ্ছতা, অন্তর্ভূক্তি ও বাজারভিত্তিক ব্যবসা পরিকল্পনা নিয়ে কাজ করছে তার দেশ।

পূর্ববর্তী নিবন্ধসোনাদিয়ায় বোট ডুবি নিখোঁজ সাকিবের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধচোরাই সোনা উদ্ধারে বিমানের সহযোগিতা মেলে না : শুল্ক গোয়েন্দা