কৃতজ্ঞতাবোধ অনেক বড় একটি গুণ

হামিমা জামিল রুমা | শুক্রবার , ২২ জুলাই, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

একজন মানুষের অন্তরে সবসময়ই কৃতজ্ঞতাবোধ থাকাটা খুবই জরুরি। আমরা সবাই কোথাও না কোথাও কোনো না কোনোভাবে খুব বেশি কৃতজ্ঞ। কিন্তু বিনয়ের সাথে কৃতজ্ঞতা প্রকাশ করতে আমরা খুব কম সংখ্যক মানুষই হয়তো জানি কিংবা অনেকে জেনেও ইগো নামের একটা বাজে শব্দের নেতিবাচক প্রতিক্রিয়ার কারণে প্রকাশ করতে পারিনা।

আমরা প্রতিটা খারাপ সময়ের কাছে কৃতজ্ঞ, প্রতিটি খারাপ আচরণ করা মানুষের কাছে কৃতজ্ঞ, জীবনের চরম ঘুটঘুটে অন্ধকারময় সময়গুলোর কাছে কৃতজ্ঞ, মুখের আড়ালে মুখোশের কাছে হেরে যাওয়া পরিস্থিতির কাছে কৃতজ্ঞ, দুঃসময়ের কাছে কৃতজ্ঞ, সামনে বুকে টেনে নিয়ে পিছনে লাথি মারা মানুষগুলোর কাছে কৃতজ্ঞ, জনসম্মুখে ভালোবাসার কথা আর একা নিভৃতে মানসিক অত্যাচার করা মানুষগুলোর কাছে কৃতজ্ঞ, কথায় কথায় অন্যকে ছোট করে নিজের বড়ত্ব প্রমাণ করা মানুষগুলোর কাছে কৃতজ্ঞ, দামি পোশাক দামি খাবারকে যারা আসল মানুষ বলে দাবি করে ও পোশাক খাবার দেখে সম্মান করে তাদের কাছে কৃতজ্ঞ, আমরা না প্রতিটা ক্ষেত্রেই জীবনের কাছে চরমভাবে কৃতজ্ঞ। জিরো থেকে সফল হওয়ার জার্নিটা কিন্তু খুব সহজ হয়না।

কতো শত হোঁচট খেতে হয়, ঠেকতে হয়, ঠকতে হয়, বড় বড় অপবাদ পেতে হয়, অপমান মেনে নিতে হয় নীরবে, বুকে কোটি কষ্ট রেখেও দিব্বি মুখে হাসি নিয়ে আই এম ওকে বলে দিন কাটাতে হয়, একটুও ভালো না থেকেও একগাল মিথ্যে হাসি নিয়ে বলতে হয় আলহামদুলিল্লাহ খুব ভালো আছি। সফলতা জীবনে এসবের পরে আসে। একদম সফল না হওয়া পযর্ন্ত মানুষ যতটা ধাপ পেরিয়ে আসে প্রতিটা ধাপের কাছে সে চরমভাবে কৃতজ্ঞ।

কারণ ঐ ধাপগুলো আমাদের আস্তে আস্তে সবকিছুই মেনে নিতে শেখায়, মানিয়ে নিতে শেখায়। ধৈর্য্য ধরতে শেখায়, বিনয়ী হতে শেখায়। আর দিনশেষে সফলতাটা আসে কারো না কারো রূহের দোয়ার বরকতে, নিজের ভালো কাজের বরকতে, অন্যের জন্য একদিন ভালো কিছু করার ভাবনার বরকতে, কারো পথের কাঁটা না হয়ে তাকে সহযোগিতা করে সঠিক রাস্তা দেখিয়ে দেয়ার কাজের বরকতে, সর্বোপরি আল্লাহর রহমতের বরকতে। জীবনে দু’জন মানুষের দোয়ার কারণে একজন মানুষ হাজার বাধাকে খুশিখুশি অতিক্রম করে সফলতা অর্জন করে, আর ঐই দু’জন মানুষ হলো মা-বাবা। আল্লাহর দেয়া পৃথিবীর দুটো শ্রেষ্ঠ নেয়ামত! আমরা সবাই আজীবন আমাদের মা-বাবার কাছে কৃতজ্ঞ।

পূর্ববর্তী নিবন্ধবজ্রপাতের মৃত্যু, প্রয়োজন সচেতনতা
পরবর্তী নিবন্ধপবিত্র জমজম কূপ আল্লাহর বিস্ময়কর কুদরতি নিদর্শন