কুরিয়ার সার্ভিস থেকে ২৫ লাখ টাকার অবৈধ জর্দা জব্দ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩ মে, ২০২১ at ১১:১৬ পূর্বাহ্ণ

নগরীর পশ্চিম মাদারবাড়ি এলাকার মেসার্স নিরাপদ ট্রান্সপোর্ট এন্ড পার্সেল সার্ভিস নামের একটি কুরিয়ার প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ২৫ লাখ টাকার অবৈধ জর্দা জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস এঙাইজ ও ভ্যাট কমিশনারেট আগ্রাবাদ বিভাগের প্রিভেন্টিভ টিম। গত পহেলা মে বেলা দুইটার দিকে এ ঘটনা ঘটে। ১৭টি কার্টনে জব্দকৃত এসব জর্দার ওপর প্রায় ১০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট ও সম্পূরক শুল্ক আসে বলে জানিয়েছেন প্রিভেন্টিভ টিমের সদস্যরা।
চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের আগ্রাবাদ বিভাগীয় কর্মকর্তা শাহীনূর কবীর পাভেল দৈনিক আজাদী বলেন, গোপন খবরের ভিত্তিতে গত শনিবার বেলা ২টায় অভিযান চালিয়ে ২৫ লাখ টাকার জর্দা জব্দ করা হয়। প্রাথমিকভাবে অনুসন্ধানে জানা গেছে, মেসার্স নিরাপদ ট্রান্সপোর্ট এন্ড পার্সেল সার্ভিসের যাত্রাবাড়ী শাখা হতে কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে চট্টগ্রামের চাক্তাই, দোহাজারী এবং পার্বত্য রাঙামাটি জেলার বিভিন্ন এলাকায় সরবরাহের উদ্দেশ্যে ভ্যাটের বৈধ কাগজপত্র ছাড়া ১৭ কার্টন অবৈধ জর্দা পাঠানো হয়েছে। আমরা ধারণা করছি, চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের অভিযানের কারণে ভ্যাট ফাঁকির জন্য কতিপয় অসাধু ব্যক্তি কুরিয়ার সার্ভিসকে বেছে নিয়েছে। এ বিষয়ে ভ্যাট আইনানুসারে প্রয়োজনীয় আইনানুগ কার্যক্রম গ্রহণ প্রক্রিয়াধীন আছে।
উল্লেখ্য, এর আগে নগরীর কদমতলী এলাকার একটি ট্রান্সপোর্ট এজেন্সিতে অভিযান চালিয়ে জনস্বাস্থ্যের জন্য হুমকি বিবেচিত অর্ধকোটি টাকার জর্দা জব্দ করে আগ্রাবাদ ভ্যাট বিভাগের প্রিভেন্টিভ টিম। জব্দকৃত এসব জর্দার ওপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্ক আসে প্রায় ২০ লাখ টাকা।

পূর্ববর্তী নিবন্ধমুজিবুর রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি
পরবর্তী নিবন্ধবিভিন্ন স্থানে ইফতার ও ঈদ উপহার বিতরণ