কুয়েতে শ্রমিক ভবনে অগ্নিকাণ্ড, নিহতদের ৪০ জনই ভারতীয়

| শুক্রবার , ১৪ জুন, ২০২৪ at ৮:৩৬ পূর্বাহ্ণ

কুয়েতের দক্ষিণাঞ্চলীয় আহমাদি গভর্নরেটের মানগাফ এলাকায় বিদেশি শ্রমিক বসবাসের একটি ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৪৯ জনের মধ্যে ৪০ জনই ভারতীয় বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার ভোর ৬ টায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ওই সময় ভবনটিতে থাকা অধিকাংশ শ্রমিকই ঘুমিয়ে ছিলেন। ঘুমের মধ্যেই অনেক আগুনের ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে মারা যান। খবর বিডিনিউজের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, ভবনটির নিচের অংশ আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে এবং উপরের তলা থেকে ঘন কালো ধোঁয়া বের হতে দেখা যায়। বিবিসির তথ্য মতে, হতাহতদের বেশিরভাগই ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা ও তামিলনাড়ুর বাসিন্দা। আহত হয়েছেন আরও প্রায় ৫০ জন ভারতীয়। আহতদের মধ্যে ফিলিপিনো ও নেপালি শ্রমিকও রয়েছেন। কুয়েতের জনসংখ্যার দুইতৃতীয়াংশই বিদেশি শ্রমিক। দেশটি অভিবাসী শ্রমের উপর বিশেষত নির্মাণ ও গার্হস্থ্য খাতে অত্যন্ত নির্ভরশীল। খবর বিডিনিউজের।

মানবাধিকার সংগঠনগুলো নিয়মিতভাবে তাদের জীবনযাত্রার মান নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভবনটিতে ১৯৬ জন শ্রমিক ছিলেন এবং ধারণা করা হচ্ছে ভবনটিতে অতিরিক্ত জনাকীর্ণ হয়ে থাকতে পারে। পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, অগ্নিকাণ্ডের সময় ভবনটিতে বিপুল সংখ্যক মানুষ ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১১৬.৮৭ কোটি টাকা
পরবর্তী নিবন্ধসম্ভবত হাতিরাও মানুষের মতো একে অন্যকে নাম ধরে ডাকে : গবেষণা