কুমিল্লায় বিজিবি মোতায়েন, ঘটনা খতিয়ে দেখার নির্দেশ

| বৃহস্পতিবার , ১৪ অক্টোবর, ২০২১ at ১০:৪০ পূর্বাহ্ণ

কুমিল্লায় পবিত্র কোরআন শরীফ অবমাননার কথিত অভিযোগ তুলে উত্তেজনার মধ্যে জেলা শহরে বিজিবি মোতায়েন করা হয়েছে। আর সেখানে কী ঘটেছে, তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল বুধবার সকালে কুমিল্লায় একটি মন্দিরকে কেন্দ্র করে সোশাল মিডিয়ায় নানা ছবি-ভিডিও ছড়িয়ে পড়লে স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে স্থানীয় প্রশাসন ও পুলিশ পরিস্থিতি শান্ত করতে গেলে তারাও তোপের মুখে পড়ে, বাঁধে সংঘর্ষ। এরপর দুপুরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়। খবর বিডিনিউজের।
এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কুমিল্লায় মন্দিরে হামলায় যারাই জড়িত থাকুক, তাদের আইনের আওতায় এনে শাস্তি দেওয়ার আশ্বাস দিয়েছেন। গতকাল বুধবার সন্ধ্যায় ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে দুর্গাপূজার শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে গিয়ে এ আশ্বাস দেন তিনি। মন্দিরে যারা হামলা চালায় তারা দলীয় পরিচয়ের হলেও ছাড় দেওয়া হবে না বলে জানান তিনি।
বিজিবির কুমিল্লা ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফজলে রাব্বি বিকালে বলেন, কুমিল্লায় যাতে কোনো ধরনের ‘আনরেস্ট’ পরিস্থিতি তৈরি না হয়, সেজন্য দুপুরে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এদিকে দুর্গাপূজার মধ্যে এই ঘটনার পর বিকালে ধর্ম মন্ত্রণালয় এক জরুরি ঘোষণায় বলেছে, সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কুমিল্লায় পবিত্র কোরআন অবমাননা সংক্রান্ত খবর আমাদের দৃষ্টিগোচর হয়েছে। খবরটি খতিয়ে দেখার জন্য ইতোমধ্যে আমরা স্থানীয় প্রশাসনকে নির্দেশ প্রদান করেছি।
কুমিল্লায় সামপ্রদায়িক উত্তেজনা ছড়ানোর ঘটনার পেছনে কী রয়েছে, তা উদ্ঘাটনের কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বুধবার রাতে বিডিনিউজকে বলেন, ‘কুমিল্লার ঘটনা…. আমার মনে হয় কেউ সাবোটেজ করে করেছে কি না, এটা দেখার বিষয়।’

পূর্ববর্তী নিবন্ধআবারও ফেসবুক
পরবর্তী নিবন্ধবাঁশখালী ও পেকুয়ায় উত্তেজনা, মন্ডপে ভাঙচুর