কুকি-চিনকে কঠোরভাবে দমনের ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

| শুক্রবার , ৫ এপ্রিল, ২০২৪ at ৫:২৮ পূর্বাহ্ণ

বান্দরবানে পরপর দুইদিন ব্যাংকে লুটের ঘটনায় সশস্ত্র গোষ্ঠী কুকিচিন জড়িত জানিয়ে তাদেরকে কঠোরভাবে দমনের ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এর পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না, সেই বিষয়টি খতিয়ে দেখার কথা বলেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী। খবর বিডিনিউজের।

মন্ত্রী বলেন, যারা ব্যাংকে হামলা চালিয়ে টাকা লুট করেছে, অস্ত্র নিয়ে গেছে, ব্যাংক কর্মকর্তাকে অপহরণ করেছে তাদের কোন ভাবেই ছাড় নয়। তাদের আইনের আওতায় এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে। আমরা কঠোর শাস্তির ব্যবস্থা করব। গত মঙ্গল ও বুধবার দুপুরে বান্দরবানের রুমা এবং থানচি উপজেলার কৃষি ও সোনালী ব্যাংকের তিনটি শাখায় হামলা চালায় সশস্ত্র লোকজন। তারা টাকা লুট করে, কর্মকর্তাকর্মচারীদের মারধর করে, একজন ব্যাংক ব্যবস্থাপককে অপহরণ করে নিয়ে যায়। লুট করে বেশ কিছু অস্ত্র ও গুলি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কুকিচিনকে কঠোরভাবে দমনে প্রধানমন্ত্রীর যে নির্দেশনা রয়েছে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এর আগে সেনাবাহিনী ও র‌্যাব কুকিচিনের আস্তানা ধ্বংস করে দিয়েছিল। এই কুকি চিন একটি জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণও দিয়েছিল। এক পর্যায়ে তাদের প্রতিনিধিরা এসে আমাদের সঙ্গে কথা বলে শান্তি চায় বলেও জানিয়েছিল। কিন্তু এরই মধ্যে তারা এই ধরনের ঘটনা আমাদের কাছে নতুন কিছু মনে করিয়ে দিচ্ছে। তাদের পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কি না বা অন্য কারো সংশ্লিষ্টতা আছে কি না, তাও খতিয়ে দেখা হবে। এক্ষেত্রে কাউকে ছাড় নয়।

পূর্ববর্তী নিবন্ধদুর্নীতি, অর্থ আত্মসাতের অভিযোগ ভুলে এক হচ্ছে জাহাজ মালিকদের তিন সংগঠন
পরবর্তী নিবন্ধব্যাংকে ডাকাতদের হামলার সময় বিদ্যুৎ কেন ছিল না তদন্ত হচ্ছে : র‌্যাব