কিষোয়ানের প্রথম ড্র মুক্তিযোদ্ধার সাথে

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১১ অক্টোবর, ২০২৩ at ১০:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগ এবার শুরুর পর থেকেই দুর্দান্তবেগে ছুটছিল নবাগত কিষোয়ান স্পোর্টিং ক্লাব। প্রথম চারটি খেলাতেই জয় তুলে নিয়ে অন্যদের চাইতে তারা অনেকটা এগিয়ে যায়। তবে এবার তাদের থামতে হয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কাছে। এম এ আজিজ স্টেডিয়ামে গতকাল মঙ্গলবার মুক্তিযোদ্ধা এবং কিষোয়ানের খেলাটি ১১ গোলে ড্র হলে দু’দলকে পয়েন্ট ভাগ করে নিতে হয়। তবে খেলার ৮৬ মিনিট পর্যন্ত এগিয়েছিল মুক্তিযোদ্ধাই। প্রায় পরাজয়ের মুখে কিষোয়ান দ্বিতীয়ার্ধের শেষের দিকে গোল পরিশোধ করে দিতে সক্ষম হয়। তাতে করে পরাজয় এড়াতে পারলেও লিগে প্রথম ড্রয়ের স্বাদ নিতে হয়েছে তাদের। ৫ খেলা শেষে কিষোয়ান ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। মুক্তিযোদ্ধা সমান খেলায় ৮ পয়েন্ট পেয়েছে।

গতকাল লিগের হাইভোল্টেজ ম্যাচটিতে শুরু থেকেই বেশ গুছিয়ে খেলতে থাকে মুক্তিযোদ্ধা। চমৎকার বল আদান প্রদান করে তারা প্রতিপক্ষের সীমানায় উঠে যেতে থাকে। অন্যদিকে কিষোয়ান বেশ কয়েকজন নিয়মিত খেলোয়াড় ছাড়াই মাঠে নামে। ৮ মিনিটে প্রথম আক্রমনে যায় মুক্তিযোদ্ধা। মাহমুদুল ইসলাম বঙের বাইরে থেকে দূরপাল্লার শট নেন। কিন্তু শটটি ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যায়। ১০ মিনিটে কিষোয়ানের শফিকুল ইসলামও মিস করেন। বল তার পায়ে লেগে বার উঁচিয়ে চলে যায়। অব্যাহত আক্রমনের ফলে মুক্তিযোদ্ধা খেলার ৩৪ মিনিটে এগিয়ে যেতে সমর্থ হয়। কিষোয়ানের বঙে বল এলে গোলরক্ষক শামীম এবং ডিফেন্সের মোবিনের ভুল বুঝাবুঝিতে সুযোগ পেয়ে যান মুক্তিযোদ্ধার রাজন হাওলাদার। তিনি অনেকটা ফাঁকা পোস্টে বল ঠেলে দিয়ে মুক্তিযোদ্ধাকে এগিয়ে নেন ১০ গোলে। এ গোলের পর কিষোয়ান খেলায় ফিরে আসার লক্ষ্যে কিছুটা চাপ সৃষ্টি করে। তবে মুক্তিযোদ্ধাও সুন্দর পাসিং ফুটবল খেলে আক্রমন শানাতে থাকে। এতেই তারা একটি সহজ সুযোগ লাভ করে। কিন্তু দলের জিয়ন সরকার উপর দিয়ে মেরে সে সুযোগটি নষ্ট করেন। দু’মিনিট বাদেই কিষোয়ানের আক্রমন থেকে দলকে বাঁচান মুক্তিযোদ্ধার কিপার রাইহান আলী।

এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় মুক্তিযোদ্ধা। তবে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে কিষোয়ান আক্রমনে বেশি মনোনিবেশ করে। একের পর এক আক্রমনে মুক্তিযোদ্ধার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তোলে তারা। মুক্তিযোদ্ধা এ পর্যায়ে রক্ষণাত্মক ভূমিকা নেয়। সবাই নিচে নেমে খেলতে থাকেন। ৬৯ মিনিটে কিষোয়ানের সাব্বিরের বাম পায়ের শট বারের বাইরে দিয়ে যায়। ৭২ মিনিটে একটা নিশ্চিত গোল থেকে রক্ষা পায় মুক্তিযোদ্ধা। কর্ণার থেকে হেড হয়ে তাদের গোলমুখে জটলার সৃষ্টি হয়। সেখান থেকে বল গোলে ঢোকার মুহূর্তে গোল লাইন থেকে বল ফিরিয়ে দেন মুক্তিযোদ্ধার সাব্বির হোসেন। নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় কিষোয়ান স্পোর্টিং। কিছু পরে আবারো আক্রমনে উঠা কিষোয়ান মুক্তিযোদ্ধার বঙে হ্যান্ডবলের দাবি করে। তাদের খেলোয়াড়রা রেফারী শরীফুজ্জামান খান টিপুকে ঘিরে ধরেন। রেফারী খেলা চালিয়ে যান। বল পেয়ে মুক্তিযোদ্ধার ইমরান হোসেন পাপ্পু কিষোয়ানের গোলমুখে শট নেন। কিন্তু তা কিষোয়ান কিপারের গায়ে লেগে প্রতিহত হয়। কিষোয়ান খেলোয়াড়রা এরপর হ্যান্ডবলের জোড়ালো দাবী নিয়ে রেফারীকে আবারো ঘিরে ধরেন। তাদের কর্মকর্তাদেরও কিছুটা উত্তেজিত হতে দেখা যায়। তবে খেলা পরিচালনায় থাকা কর্মকর্তাদের তড়িৎ হস্তক্ষেপে খেলা আবার শুরু হয়। ৮৬ মিনিটে কাংখিত গোলের দেখা পায় কিষোয়ান। চেপে ধরা মুক্তিযোদ্ধার গোলমুখে বঙের ভেতর জটলা থেকে বল পান দলের আনিসুর আলম। তিনি মাথা ছুঁইয়ে বল জালে জড়িয়ে দিলে খেলায় সমতা আসে ()। খেলার শেষমুহূর্তে আরো একটি সুযোগ পায় কিষোয়ান। কিন্তু তা হাতছাড়া হলে লিগে নিজেদের ৫ম ম্যাচে প্রথম ড্র মেনে নিয়ে মাঠ ছাড়তে হয় কিষোয়ান স্পোর্টিং ক্লাবকে।

গতকালের খেলায় ম্যাচ সেরা নির্বাচিত হন মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের খেলোয়াড় রাজন হওলাদার। খেলা শেষে তার হাতে ম্যান অব দা ম্যাচের পুরস্কার তুলে দেন সিজেকেএস কাউন্সিলর প্রবীন কুমার ঘোষ।

প্রিমিয়ার ফুটবল লিগে আজ ১১ অক্টোবর বিকাল ৩.১৫টায় চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাব ব্লুজ এবং কাস্টমস এস.সি পরস্পরের মোকাবেলা করবে। খেলাটি এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধরান আপের সময় পা পিছলে যাচ্ছিল : তাসকিন
পরবর্তী নিবন্ধসাকিবের মতে পরিকল্পনা অনুযায়ী খেলতে না পারায় এই হার