কিউবার রাজধানীতে বিস্ফোরণে নিহত ২২

| রবিবার , ৮ মে, ২০২২ at ১২:১৩ অপরাহ্ণ

কিউবার সবচেয়ে নামী একটি পাঁচ তারকা হোটেলে বড় ধরনের এক বিস্ফোরণে অন্তত ২২ জন নিহত ও ৭০ জন আহত হয়েছে। শুক্রবার দেশটির রাজধানী হাভানার কেন্দ্রস্থলে সারাতোগা হোটেল প্রাঙ্গণে এ বিস্ফোরণ ঘটে, এতে হোটেল ভবনের একটি অংশ কয়েক তলা পর্যন্ত ধসে পড়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শী ও রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম। খবর বিডিনিউজের।

হাভানার পুরনো অংশে হোটেলটির সামনে পার্ক করে রাখা একটি গ্যাস ট্যাঙ্কারে আগুন লাগার পর তা বিস্ফোরিত হয়ে ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। করোনাভাইরাস মহামারীর কারণে বন্ধ থাকা হোটেলটি চার দিনের মধ্যে খোলার কথা ছিল। সারাতোগার বাইরের দিকের অধিকাংশ দেয়াল ধসে পড়ায় এটি এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। হোটেলটি কিউবার ঐতিহাসিক পুরনো কংগ্রেসনাল ভবন ক্যাপিতোলিওর ঠিক উল্টো পাশেই।

ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া লোকজনকে খুঁজে বের করতে তল্লাশি ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। নিহতদের মধ্যে গর্ভবর্তী এক নারী ও একটি শিশু আছে বলে জানিয়েছেন কিউবার প্রেসিডেন্ট। ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে প্রেসিডেন্ট মিগেল দিয়াজ কানেল জানান, গ্যাস লিক থেকে বিস্ফোরণটি ঘটেছে বলে মনে হচ্ছে। হাভানার কালিঙতো গার্তিয়া হাসপাতালে আহতদের দেখে বের হওয়ার সময় তিনি বলেন, কোনোভাবেই এটা বোমা বা হামলার ঘটনা নয়। এটি শুধু খুব দুর্ভাগ্যজনক একটি দুর্ঘটনা। এই কালিঙতো গার্তিয়া হাসপাতালে বহু আহতকে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিস্ফোরণের পর পুরনো হাভানার পুরো অংশজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল, তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। মহামারীতে ক্যারিবীয় দ্বীপ কিউবার গুরুত্বপূর্ণ পর্যটন খাত প্রায় স্থবির হয়ে থাকার পর ধাপে ধাপে সচল হচ্ছে, শুরু হচ্ছে পর্যটকদের আনাগোনা।

পূর্ববর্তী নিবন্ধকোভিডে মৃত্যু শীর্ষে আসলে কোন দেশ?
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি