কারাবন্দি সু চি এখন গৃহবন্দি

| শুক্রবার , ২৮ জুলাই, ২০২৩ at ৬:২৬ পূর্বাহ্ণ

কারাবন্দি মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে গৃহবন্দি করা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর সামরিক বাহিনী তাকে আটক করে। সোমবার নেপিডোতে সু চিকে একটি সরকারি ভবনে নেওয়া হয়েছে। কারাসূত্র বিবিসি বার্মিজকে একথা বলেছেন। নেত্রী এক বছর নির্জন কারাবাসে কাটিয়েছেন। ৭৮ বছর বয়সী সু চি ৩৩ বছর কারাদণ্ডের সাজা ভোগ করছেন। মিলিটারি ট্রায়ালে তার সাজা হয়। দুই বছরেরও বেশি সময় ধরে তার অবস্থা সম্পর্কে প্রায় কোনো খবর পাওয়া যায়নি। খবর বাংলানিউজের।

কারাগার থেকে সু চির স্থানান্তরের বিষয়ে সামরিক বাহিনী নিশ্চিত করেনি। তার স্থানান্তরের বিষয়টি কর্তৃপক্ষের কাছ থেকে আসা একটি ইতিবাচক লক্ষণ হতে পারে। গণতান্ত্রিকভাবে নির্বাচিত এই নেত্রীর মুক্তির জন্য কর্তৃপক্ষ বেশ কয়েকবার আহ্বান পেয়েছে। সুচির অসুস্থতার একটি খবর ছড়িয়ে পড়েছিল, সামরিক বাহিনী এটি অস্বীকার করেছে।

চলতি সপ্তাহের শুরুতে নেপিডোর কারাগার সূত্র বিবিসি বার্মিজকে জানায়, তার স্বাস্থ্য ভালো রয়েছে। থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীও এই মাসে জানান যে, তিনি সু চিকে দেখতে গিয়েছিলেনতবে তিনি আর বিস্তারিত কিছু প্রকাশ করেননি।

বিবিসি বার্মিজ জানিয়েছে, সামরিক বাহিনী সু চি ও পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার টি খুন মায়াতের মধ্যে বৈঠকের ব্যবস্থা করেছে। তবে সামরিক বাহিনী নিশ্চিত করেনি যে এসব আলোচনা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসেই ইরানি দাবাড়ু পেলেন স্পেনের নাগরিকত্ব
পরবর্তী নিবন্ধনাইজারে সামরিক অভ্যুত্থান প্রেসিডেন্ট বন্দি