কাপ্তাই হ্রদে তিন মাস মাছ ধরা বন্ধ

রাঙামাটি প্রতিনিধি | শুক্রবার , ২২ এপ্রিল, ২০২২ at ৫:৩৫ পূর্বাহ্ণ

রাঙামাটির কাপ্তাই হ্রদে ১ মে থেকে আগামী তিন মাস মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন। হ্রদে কার্পজাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে প্রতিবছরের ন্যায় এবারো তিন মাস সব ধরনের মাছ শিকার, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ সময় বন্ধ থাকবে স্থানীয় পর্যায়ের বরফকলসমূহ। নিয়মিত হ্রদ টহলে থাকবে বিএফডিসির মনিটরিং টিম।
গতকাল বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসন কার্যালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার মো. তৌহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) রাঙামাটি নদী উপকেন্দ্র প্রধান মো. আজহার আলী, জেলা মৎস্য ব্যবসায়ী সমিতির নেতা উদয়ন বড়ুয়া, মাহফুজুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
বৈঠকে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নিষেধাজ্ঞাকালীন সময়ে মাছ আহরণের ওপর নির্ভরশীল জেলেদেরকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেয়া হবে। এছাড়া অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌ-পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে হাতির আক্রমণে অজ্ঞাত নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধলবণমাঠে কালবৈশাখীর ক্ষতি কাটিয়ে বাম্পার উৎপাদনের আশা