কাপ্তাই হ্রদের মাছ থেকে এক মাসে রাজস্ব আয় ৩ কোটি টাকা

রাঙামাটি প্রতিনিধি | শুক্রবার , ২ অক্টোবর, ২০২০ at ৫:৪১ পূর্বাহ্ণ

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি কেন্দ্র কাপ্তাই হ্রদ থেকে গত এক মাসে মাছ আহরণ বাবদ রাজস্ব আয় করেছে ৩ কোটি ২৭ লক্ষ টাকা।

রাঙামাটি বিএফিডিসি অফিস সূত্রে জানা গেছে, গত ১১ আগস্ট থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত কাপ্তাই হ্রদ থেকে সর্বমোট ১৮২১.৭০ মেট্রিক টন মাছ আহরণ হয়েছে। যার থেকে উল্লিখিত পরিমাণ রাজস্ব আদায় হয়েছে। গত ২০১৯২০ অর্থ বছরে প্রথম একমাসে মৎস্য আহরণ হয়েছিল ১৬১৯.৭০ মেট্রিক টন। এবং সরকার রাজস্ব পেয়েছিল ২ কোটি ৮৭ লক্ষ টাকা।

এ প্রসঙ্গে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, কাপ্তাই হ্রদে গত বছরের চেয়ে এবার মাছ শিকার শুরুর প্রথম একমাসে ৪০ লক্ষ টাকা বেশি রাজস্ব পাওয়া গেছে। তিনি বলেন, মাছ শিকারে রাজস্ব আয়ের পাশাপাশি প্রায় ২০২ মেট্রিক টন বেশি মাছ আহরণ হয়েছে।

ব্যবস্থাপক জানিয়েছেন, কাপ্তাই হ্রদে কেচঁকি, চাপিলা, কালি বাউশ, কাতাল ও টেংড়া মাছ আহরণ বেশি হয়ে থাকে। কেচঁকি মাছ সবচে বেশি বিদেশেও রপ্তানি হয়ে থাকে এবং এ থেকে সরকার বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে।

উল্লেখ্য, প্রতি বছরের মত ১ মে থেকে ৩ মাসের জন্য কাপ্তাই হ্রদে মাছের বংশ বৃদ্ধি ও পোনা অবমুক্তকরণ এবং মাছের সুষ্ঠু বৃদ্ধি ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে মাছ শিকার বন্ধ ছিল। গত ২০১৯২০ অর্থ বছরে মৎস্য আহরণ থেকে সরকারি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১৩ কোটি টাকা। কিন্তু রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি টাকা। যা ৩ কোটি টাকা বেশি।

পূর্ববর্তী নিবন্ধ‘গ্লোবের টিকা করোনা প্রতিরোধে সক্ষম’
পরবর্তী নিবন্ধদেশে আরও ১৫০৮ রোগী শনাক্ত, মৃত্যু ২১ জন