কাপ্তাই সড়কে আবারও ভেঙে পড়েছে গাছ

দেড় ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল

রাঙ্গুনিয়া প্রতিনিধি | রবিবার , ১৯ জুন, ২০২২ at ১১:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-কাপ্তাই সড়কে আবারও গাছ পড়ে যান চলাচল বন্ধের ঘটনা ঘটেছে। শনিবার দুপুরে সড়কের রাঙ্গুনিয়ার মোহাম্মদপুর ও চন্দ্রঘোনা কদমতলী এলাকায় এই ঘটনা ঘটে। এ সময় প্রায় দেড় ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। পরে ফায়ার সার্ভিস ও স্থানীয়দের প্রচেষ্টায় গাছ সরিয়ে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

চন্দ্রঘোনা-কদমতলী ইউপি চেয়ারম্যান ইদ্রিছ আজগর বলেন, রাতভর ভারী বৃষ্টিপাতের পর বেলা ১২টার দিকে কাপ্তাই সড়কের কদমতলী এলাকায় এই গাছটি ভেঙে পড়ে। সড়কের উত্তর পাশ থেকে ভেঙে পড়া বিশালাকৃতির গাছটি একটি নিম গাছ ছিল। এটির শিকর থেকে মাটি সরে যাওয়ায় ভেঙে পড়েছে। এতে করে সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ ভোগান্তিতে পড়ে যাত্রীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে এসে গাছটি সরিয়ে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়ার মোহাম্মদপুর এলাকায় শুক্রবার রাত ১১টার দিকেও একটি গাছ ভেঙে পড়েছিল। সেটি স্থানীয়রা সরিয়ে নিয়েছিল। স্থানীয়রা জানান, শুধুমাত্র গত কয়েক মাসেই সড়কের রাঙ্গুনিয়া অংশে অন্তত ১০ বার গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অল্পের জন্য সাধারণ মানুষ ও যানবাহন দুর্ঘটনার হাত থেকে বেচে যায়। সড়কে গাছ ভেঙে পড়ার ঘটনায় ইতিপূর্বে রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি এম্বুল্যান্সও ভেঙে পড়ে। এতে বেশ কয়েকজন আহতও হয়েছিল।

এভাবে প্রায়শই সড়কে গাছ ভেঙে পড়ার ঘটনা ঘটলেও এই নিয়ে সংশ্লিষ্টদের তেমন কোনো তৎপরতা দেখা যায় না বলে জানান স্থানীয়রা। এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের রাঙ্গুনিয়া-কাপ্তাই অংশের ওয়ার্ক সুপারভাইজার রাসেল দেওয়ান বলেন, কর্তৃপক্ষের অনুমতি ও বিভিন্ন নিয়ম অনুসরণ করে সড়কের গাছ কাটতে হয়। এসব গাছ কাটতে গেলেও ঝামেলা, সহজে কাটা যায় না। তবে যে গাছগুলো সড়কে বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেগুলোর ডালপালা আমরা কেটে থাকি। গাছ ভেঙে পড়ার বিষয়টি ঊর্ধ্বতন মহলে জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবন্যার পানি অপসারণে প্রয়োজনে রাস্তা কাটার নির্দেশ মন্ত্রীর
পরবর্তী নিবন্ধঈদ পর্যন্ত রাতে দোকান বন্ধের নির্দেশনা স্থগিতের অনুরোধ