কাপ্তাই লেকে পানির স্তর দিন দিন কমছে

শুষ্ক মৌসুমে বৃষ্টিহীনতা

কাপ্তাই প্রতিনিধি | শনিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:০৮ অপরাহ্ণ

টানা শুষ্ক মৌসুমে বৃষ্টি না হওয়ায় পাহাড়ি ঝর্ণা ধারাগুলোতেও পানির প্রবাহ নামছে না। এ কারণে বিশাল কাপ্তাই লেকে পানির উচ্চতাও বৃদ্ধি পাচ্ছে না। কাপ্তাই লেকে পানির স্তর দিন দিন কমে যাচ্ছে। এর ফলে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও সীমিত রাখা হয়েছে।

কাপ্তাই লেকে পানির স্তর ক্রমান্বয়ে হ্রাস পাওয়ার তথ্য নিশ্চিত করেছে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (কপাবিকে) কন্ট্রোল রুম।

কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এই মুুহূর্তে (২৬ ফেব্রুয়ারি) কাপ্তাই লেকে পানি থাকার কথা ৯৩.৭০ ফুট মীন সী লেভেল (এমএসএল)। কিন্তু এখন লেকে পানি রয়েছে ৯০.২০ ফুট এমএসএল। বৃষ্টি না হওয়া পর্যন্ত লেকে প্রতিনিয়ত পানির স্তর কমতে থাকবে বলেও কন্ট্রোল রুম জানিয়েছে।

লেকে পানি কম থাকায় বর্তমানে একটি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে সচল রাখা হয়েছে। ঐ চালু ইউনিট থেকে বর্তমানে ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে যার পুরোটাই সঞ্চালন করা হচ্ছে জাতীয় গ্রিডে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের রুলকার্ভের চেয়ে লেকে পানি কম থাকার কথা স্বীকার করেছেন।

তিনি বলেন, “পাহাড়ি এলাকা হলেও কাপ্তাই ও রাঙামাটিতে সাধারণত মার্চ মাসে বৃষ্টিপাত হয় না। বৃষ্টি না হওয়ায় লেকে পানির স্তরও বৃদ্ধি পাচ্ছে না। ভারতে অবস্থিত আসামের লুসাই পাহাড়েও এখন বৃষ্টি হচ্ছে না। সেখানে বৃষ্টি হলেও সেই পানি কাপ্তাই লেকে এসে জমা হবে।”

বিদ্যুৎ কেন্দ্রের একটি সূত্র জানায়, পানির স্তর আরো কমলেও কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে সীমিত পরিসরে হলেও যাতে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখা যায় সেজন্য আপাতত একটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন সচল রাখা হয়েছে। তবে এই মুহূর্তে শুষ্ক মৌসুম চললেও যেকোনো মুহূর্তে হঠাৎ পাহাড়ি অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে।

অতীতে এরকম বৃষ্টিপাত অনেকবার হয়েছে বলেও সূত্র নিশ্চিত করেছে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক সচিব কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন
পরবর্তী নিবন্ধআজ টিকা পেয়েছে ১৪ উপজেলার ৪ লাখ ২৯ হাজার জন