কাপ্তাই প্রজেক্ট এলাকায় গভীর রাতে বন্য হাতির হানা

কাপ্তাই প্রতিনিধি | রবিবার , ১০ মার্চ, ২০২৪ at ৯:২৩ পূর্বাহ্ণ

কাপ্তাই প্রজেক্ট এলাকায় এবার বন্য হাতির দল হামলা চালিয়েছে বলে জানা গেছে। হাতির দল স্থানীয়দের বাসায় ঢুকে যত্রতত্র তাণ্ডব চালায়। বন্য হাতির ভয়ে সাধারণ জনগণ আতঙ্কিত হয়ে পড়েন। ঘটনাটি ঘটেছে বিগত ৮ মার্চ গভীর রাতে। বন্য হাতির দল লোকালয়ে তাণ্ডব চালানোর সত্যতা নিশ্চিত করেছেন কাপ্তাই প্রজেক্ট এলাকায় অবস্থিত সেনাবাহিনীর অধিনায়ক লে. কর্ণেল নূর উল্লাহ জুয়েল। তিনি বলেন, রাত আনুমানিক ১২টার সময় একাধিক বন্য হাতি আবাসিক এলাকায় ঢুকে যত্রতত্র বিচরণ করতে শুরু করে। একটি বাসায় ঢুকে হাতি ফ্রিজসহ আসবাব পত্রও নষ্ট করে। দীর্ঘ সময় তাণ্ডব চালানোর পর একটি হাতি এলাকায় বসে পড়ে। পরে অন্য হাতি গুলো চলে যাবার উপক্রম করলেও বসে থাকা হাতিটি তখনো উঠে না দাঁড়ানোয় অন্য হাতি গুলোও সেখানে অবস্থান করছিল। অবশ্য দীর্ঘ সময় অবস্থানের পর বসে থাকা হাতিটি দাঁড়িয়ে পড়ে এবং এলাকা থেকে চলে যাওয়ায় অন্য হাতি গুলোও আস্তে আস্তে সেই স্থান ত্যাগ করে। অবশ্য বন্য হাতির তাণ্ডব চালানোর সময় কোন মানুষ ক্ষতিগ্রস্ত হয়নি বলেও জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, বন্য হাতির দল এতদিন কাপ্তাই নৌ বাহিনী সড়ক, জীবতলী, ফরেষ্ট এলাকা, লেকশোরসহ এসব লোকালয়ে বিচরণ করতো। কিন্তু এখন একেবারে লোকালয়ে ঢুকে মানুষের ঘর বাড়িতে হামলে পড়ছে। ফলে সাধারণ মানুষ আতঙ্কিত হচ্ছে বলেও জানা গেছে।

স্থানীয় বন বিভাগ সূত্রে জানা গেছে, মূলত: বন্য হাতি খাবারের সন্ধানে সর্বত্র ঘুরে বেড়ায়। বন বিভাগের একটি সুত্র জানায়, একটি বন্য হাতি দৈনিক প্রায় ২৭ কিলো মিটার হেঁটে বেড়ায় এবং প্রায় সড়ে তিন মন খাবার খায়। এছাড়াও একটি হাতি দৈনিক প্রচুর পরিমানে পানি পান করে। কিন্তু বন জঙ্গলে এখন হাতির উপযোগী কোন খাবার নেই। তাই খাবারের সন্ধানে বন্য হাতির দল লোকালয়ে এসে পড়ছে এবং খাবারের জন্য যেখানে সেখানে হামলা চালাচ্ছে। বন্য হাতির উপদ্রব থেকে বাঁচতে হলে বনে প্রচুর পরিমান হাতির খাবার উপযোগী কলা গাছ লাগানো এবং বন জঙ্গলে মানুষের আনাগোনাও বন্ধ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধমধ্যম হালিশহর কলতান সংঘের সাধারণ সভা
পরবর্তী নিবন্ধরামুতে ৬০ হাজার ইয়াবাসহ কারবারি আটক