কাপ্তাইয়ে দশটি মাস্ক কিনে বিতরণ অথবা কিছুদূর হেঁটে আসার অভিনব শাস্তি

কাপ্তাই প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৬ নভেম্বর, ২০২০ at ৬:৩৯ অপরাহ্ণ

মুখে মাস্ক না থাকায় কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা থানা এলাকায় বাসচালক ও যাত্রীদের অভিনব শাস্তি ভোগ করতে হয়েছে। চন্দ্রঘোনা থানার ওসি (তদন্ত) মো. সফিউল আজম জানান, কাপ্তাই-রাঙামাটি-বান্দরবান-রাজস্থলী সড়কে চলাচলকারী যাত্রীবাহী বাসচালক ও বাস যাত্রীদের মুখে মাস্ক না থাকায় ব্যতিক্রমী শাস্তির আওতায় আনা হয়েছে।
তিনি বলেন, “যেসব বাসচালকের মুখে মাস্ক ছিল না তাদের প্রত্যেককে বাধ্য করা হয় কমপক্ষে ১০টি মাস্ক কেনার জন্য এবং কেনা মাস্কগুলো বাসের যাত্রীদের মধ্যে ঐ চালকই বিতরণ করেন। পাশাপাশি বাসে যে সব যাত্রীর মুখে মাস্ক ছিল না সেইসব যাত্রীদের বাস থেকে নামিয়ে কিছুদূর হেঁটে পুনরায় বাসে উঠতে বাধ্য করা হয়। এতে রাস্তার আশপাশে হাট-বাজারের সামনে দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষ বিষয়টি দেখে সচেতন হন এবং সবাই মাস্ক পরার গুরুত্ব অনুধাবন করেন।”
ওসি (তদন্ত) সফিউল আজম জানান, সরকার প্রধান সকল পর্যায়ে মাস্ক ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেছেন। মাস্ক না পরায় কাপ্তাই উপজেলায় অনেককে আর্থিক জরিমানা করা হয়েছে কিন্তু এতেও মাস্ক পরিধানে মানুষ সচেতন হচ্ছে না। তাই মাস্ক পরতে ভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পদক্ষেপের অংশ হিসেবে সব ধরনের গাড়ির চালক যাদের মুখে মাস্ক পাওয়া যাচ্ছে না তাদের পক্ষ থেকে মাস্ক কিনে অন্যদের সরবরাহ করা হয়। পাশাপাশি যেসব গাড়ির যাত্রীর মুখে মাস্ক ছিল না তাদের গাড়ি থেকে নামিয়ে কিছু দূর হাঁটানো হয়।” এর ফলে সামাজিক লজ্জা এড়াতে সবাই মাস্ক পরতে আগ্রহী হবেন বলে তিনি আশা করেন।
বাস যাত্রী উসাইমং মারমা, মনির হোসেন ও বিলকিছ আক্তার জানান, তারা রাজস্থলী থেকে রাঙামাটি যাচ্ছিলেন। কাপ্তাই উপজেলার রাইখালী ফেরিঘাটের সামনে পুলিশ তাদের বাস তল্লাশি করে। এসময় মুখে মাস্ক না থাকায় তাদের গাড়ি থেকে নামিয়ে কিছু পথ হাঁটতে বাধ্য করা হয়। এতে তারা ভীষণ লজ্জা পেয়েছেন বলে জানান এবং ভবিষ্যতে আর কখনও মাস্ক ছাড়া ঘর থেকে বের হবেন না বলেও অঙ্গীকার করেন।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে আগুনে পুড়েছে পাঁচ বাড়ি
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন