কাপাসগোলা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ৩ ঘণ্টা অবরুদ্ধ

যৌন হয়রানির অভিযোগ সরানো হলো তাকে, তদন্ত কমিটি

আজাদী প্রতিবেদন | সোমবার , ২ জানুয়ারি, ২০২৩ at ৩:৪৫ পূর্বাহ্ণ

যৌন হয়রানি’র অভিযোগ এনে নগরের কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনকে নিজ কক্ষে প্রায় ৩ ঘণ্টা অবরুদ্ধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থী ও অভিভাবকরা। এ সময় বিক্ষোভকারীরা ওই শিক্ষকের দিকে পানির বোতল, বইখাতাসহ শিক্ষা উপকরণ ছুড়ে মারে। প্রধান শিক্ষকের অপসারণ দাবি করে স্লোগান দেয়। গতকাল সকাল ১০টার দিকে আলাউদ্দিনকে অবরুদ্ধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। পরে দুপুর ১টার পর পুলিশ পাহারায় সিএনজি টেক্সিযোগে স্কুল থেকে তাকে বের হতে দেখা যায়। এর আগে চকবাজার ওয়ার্ড কাউন্সিলর নূর মোস্তফা টিনু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর রুমকি সেনগুপ্ত ঘটনাস্থলে এসে অভিযুক্ষ শিক্ষকের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলে শান্ত হয় বিক্ষোভকারীরা। তারা ফিরে যায় ক্লাসরুমে।

এদিকে অভিযুক্ত প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনকে দক্ষিণ পতেঙ্গা সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়েছে। এছাড়া হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়ুয়াকে কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়। আজকের মধ্যেই তাদের নতুন কর্মস্থলে যোগদান করতে হবে। এছাড়া আলাউদ্দিনের বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন। বিষয়টি নিশ্চিত করে সিটি মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম আজাদীকে বলন, প্রধান রাজস্ব কর্মকর্তাকে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হবে। আগামীকাল (আজ) এ বিষয়ে অফিস আদেশ জারি করা হবে।

গতকাল কাপাসগোলা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, বর্তমান শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে যোগ দেন সাবেক শিক্ষার্থী ও অভিভাবকরা। শিক্ষার্থীদের একটি অংশ প্রধান শিক্ষকের কক্ষে উপস্থিত হয়ে তাকে অবরুদ্ধ করে রাখে। আরেকটি অংশ স্কুলের মাঠে ও স্কুলের সামনে অবস্থান নিয়ে প্রধান শিক্ষকের অপসারণ চেয়ে স্লোগান দেয়। এ সময় তাদের হাতে প্রধান শিক্ষকের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সম্বলিত প্ল্যাকার্ড ছিল। শিক্ষার্থীরা জানায়, একদিন আগে আলাউদ্দিনের বিরুদ্ধে ‘যৌন হয়রানি’ ও ‘দুর্ব্যবহার’ এর অভিযোগে মেয়র বরাবর অভিযোগ দেয়া হয়েছে।

এক শিক্ষার্থী বলেন, আমাদের বান্ধবীদের গায়ে টাচ করার চেষ্টা করেছেন তিনি (প্রধান শিক্ষক)। আরেকজন বলেন, কোনো মেয়ে প্রধান শিক্ষকের কাছে নিরাপদ না। এক বিক্ষোভকারী বলেন, ২০১৩ সালে এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। পরে ওই ছাত্রী বিদেশ চলে যাওয়ায় আবার চাকরিতে ফিরে আসেন তিনি।

দশম শ্রেণীর এক শিক্ষার্থী বলেন, স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে ছবি তোলার সময় শিক্ষার্থীরা হয়রানির শিকার হন। কেউ তার পাশে ছবি তুলতে দাঁড়ালে মাস্ক খুলে ছবি তোলার জন্য উনি জোরাজুরি করেন এবং গায়ে হাত দেওয়ার চেষ্টা করেন। কোনো ছাত্রী সেটার প্রতিবাদ করলে তাকে নানাভাবে হুমকি দেন। টিসি দিয়ে বের করে দেয়ারও হুমকি দেন।

এক শিক্ষার্থী বলেন, তিনি শিক্ষার্থীদের নিজের রুমে ডেকে নিয়ে গিয়ে বাজে ব্যবহার করেন। গার্লস স্কুলে পড়েও যদি নিরাপত্তা না থাকে কোথায় যাব আমরা? আমরা উনার শাস্তি চাই। ওনাকে বহিষ্কার করতে হবে।

ঘটনাস্থলে উপস্থিত হয়ে ওয়ার্ড কাউন্সিলর নূর মোস্তফা টিনু বলেন, মেয়র মহোদয়ের সঙ্গে আমার কথা হয়েছে। আলাউদ্দিনকে দায়িত্ব থেকে সরিয়ে নতুন নারী প্রধান শিক্ষক নিয়োগের ব্যবস্থা করা হবে। তদন্ত কমিটি গঠন করেও ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনাস্থলে উপস্থিত চকবাজার থানার এসআই আহমেদ নূর বলেন, শিক্ষার্থীরা প্রধান শিক্ষককে ২০২ নম্বর কক্ষে আটকে রাখে। খবর পেয়ে আমরা এসেছি। শিক্ষার্থীদের বলেছি, এখন আটকে রাখার দরকার নেই। কর্তৃপক্ষ আসলে যেটা সিদ্ধান্ত সে আলোকে ব্যবস্থা নেয়া হবে।

অভিযোগের বিষয়ে প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন আজাদীকে বলেন, স্বার্থান্বেষী মহল আমার বিরুদ্ধে কোমলমতি শিক্ষার্থীদের ব্যবহার করছে। মেয়ররকে বিব্রত করার জন্য তারা এ কাজ করছে। আমার বিরুদ্ধে তো সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। ঢালাও অভিযোগ করা হচ্ছে। সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সেটা মেয়র মহোদয়ের কাছে দিক।

তিনি বলেন, যৌন নিপীড়নের কোনো ঘটনার সঙ্গে আমি জড়িত নই। আমাকে প্রধান শিক্ষকের পদ থেকে সরানোর জন্য ষড়যন্ত্র করা হচ্ছে। প্রতিষ্ঠানের কিছু শিক্ষকও এসবের সঙ্গে জড়িত। তারাই শিক্ষার্থীদের উসকে দিচ্ছেন। কিছু লোকের ইলিগ্যাল ডিমান্ড আছে। এসব ডিমান্ড পূরণে সুবিধার জন্য তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে দ্বাদশ শ্রেণীর এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে বরখাস্ত হয়েছিলেন আলাউদ্দিন। চাকরি ফিরে পেয়ে ২০১৮ সালের এপ্রিলে কাপাসগোলা স্কুলে যোগ দেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধছাত্রলীগ-যুবলীগের ৬ জন গুলিবিদ্ধ, কাটা হলো একজনের রগ
পরবর্তী নিবন্ধদেশে ওমিক্রনের উপধরন বিএফ.৭ শনাক্ত