কাতালান নেতা পুজদেমন ইতালিতে আটক

| শনিবার , ২৫ সেপ্টেম্বর, ২০২১ at ৮:৪৭ পূর্বাহ্ণ

স্পেনের গ্রেপ্তারি পরোয়ানায় কাতালুনিয়ার স্বাধীনতাপন্থি নেতা কার্লেস পুজদেমনকে আটক করেছে ইতালি। ২০১৭ সালে স্পেন থেকে বিচ্ছিন্ন হতে চেয়ে করা এক গণভোট আয়োজনের জন্য মাদ্রিদের সরকার তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ করে। স্পেনের আদালত ওই গণভোটকে অবৈধও ঘোষণা করেছিল। খবর বিডিনিউজের।
সেসময় কাতালুনিয়ার প্রেসিডেন্ট থাকা পুজদেমন ভোটের পর বেলজিয়ামে পালিয়ে যান। এরপর থেকে তিনি সেখানেই থাকছেন; এখন তিনি ইউরোপিয়ান পার্লামেন্টেরও সদস্য। কাতালান লোককথা উৎসবে যোগ দিতে বৃহস্পতিবার তিনি ভূমধ্যসাগরীয় দ্বীপ সার্দিনিয়ায় যান; আলগেরো বিমানবন্দরে নামার পরপরই তাকে আটক করা হয় বলে তার আইনজীবীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গতকাল শুক্রবার পুজদেমনকে আদালতে হাজির করার কথা ছিল। সাবেক এ কাতালান প্রেসিডেন্টকে ছেড়ে দেওয়া হবে নাকি তাকে স্পেনের হাতে তুলে দেওয়া হবে সার্দিনিয়ার আদালতের বিচারক তা ঠিক করবেন।
২০১৭ সালের কাতালান গণভোট স্পেনে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের সৃষ্টি করেছিল। গণভোটে স্বাধীনতার পক্ষে জনরায় আসার পর কাতালান আঞ্চলিক পার্লামেন্ট স্বাধীনতা ঘোষণা করেছিল। এরপর মাদ্রিদ ওই অঞ্চলের ওপর কেন্দ্রের সরাসরি শাসন চাপিয়ে দেয়।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণ শর্ত মানলে কোরীয় যুদ্ধের ইতি নিয়ে আলোচনায় রাজি কিমের বোন
পরবর্তী নিবন্ধপ্রথম সাক্ষাতে কমলা হ্যারিসে মুগ্ধ মোদী