কাতার বিশ্বকাপের সপ্তম স্টেডিয়াম প্রস্তুত

| সোমবার , ২২ নভেম্বর, ২০২১ at ১১:১৩ পূর্বাহ্ণ

২০২২ কাতার বিশ্বকাপের সপ্তম ভেন্যু ‘স্টেডিয়াম ৯৭৪’র নির্মাণকাজ শেষ হয়েছে। আসন্ন আরব কাপ দিয়ে এই স্টেডিয়ামের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। বিশ্বকাপের অন্যতম ভেন্যুটি এর আগে রাস আবু আবুদ স্টেডিয়াম নামে পরিচিত হলেও পরে নাম বদলে রাখা হয় স্টেডিয়াম ৯৭৪। পরের বছর বিশ্বকাপে উপলক্ষে নির্মাণ করা সপ্তম স্টেডিয়াম এটি। খবর বাংলানিউজের।
এর আগে বিশ্বকাপ আয়োজনের জন্য প্রস্তুত ছয়টি স্টেডিয়াম উদ্বোধন করেছিল কাতার। স্টেডিয়ামগুলো হলো খলিফা ইন্টারন্যাশনাল, আল জয়নব, এডুকেশন সিটি, আহমাদ বিন আলী, আল বাইত এবং আল থুমামা। ফলে আর মাত্র একটি স্টেডিয়ামের নির্মাণকাজ অসমাপ্ত অবস্থায় রয়েছে। ৩০ নভেম্বর আরব কাপে সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার ম্যাচ দিয়ে ‘স্টেডিয়াম ৯৭৪’র আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। স্টেডিয়াম ৯৭৪’র বিশেষত্ব হচ্ছে, এটি নির্মাণে ব্যবহার করা হয়েছে জাহাজের হাজারো কনটেইনার। ভেন্যুটির অবস্থানও দোহা পোর্টের খুব কাছে। মজার ব্যাপার হচ্ছে, ৯৭৪ হচ্ছে কাতারের আন্তর্জাতিক ডায়াল কোড।
অবাক করা ব্যাপার হচ্ছে, বিশ্বকাপের পর স্টেডিয়াম ৯৭৪কে পুরোপুরি ভেঙে ফেলা যাবে। বিশ্বকাপের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এমনকি স্টেডিয়ামটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য আলাদা কোনো প্রযুক্তির দরকার হবে না। এটির তাপমাত্রা স্বাভাবিকভাবেই নিয়ন্ত্রিত থাকবে। স্টেডিয়াম ৯৭৪-এ বিশ্বকাপের শেষ ষোলো পর্ব পর্যন্ত মোট ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামে একসঙ্গে ৪০ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবেন।

পূর্ববর্তী নিবন্ধ২২৩ রানে ইনিংস শেষ করলো চট্টগ্রাম
পরবর্তী নিবন্ধঢাকায় পাকিস্তানের টেস্ট দল