কাটল জটিলতা, যমুনা অয়েলে নতুন ২০ কর্মকর্তা নিয়োগ

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৫ জানুয়ারি, ২০২১ at ৬:৪৩ পূর্বাহ্ণ

প্রায় তিন বছর ঝুলে থাকার পর যাবতীয় জটিলতা শেষে ২০ নতুন কর্মকর্তাকে নিয়োগ করেছে যমুনা অয়েল কোম্পানি। এতে দীর্ঘদিন পরে নিয়োগের বন্ধ্যাত্ব ঘুচাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানটি। নতুন বছরের শুরুতে এসব নতুন কর্মকর্তাদের নিয়োগের মাধ্যমে কাজের গতি বাড়বে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।
জানা যায়, ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ২৫ পদে ৪৪ কর্মকর্তা নিয়োগের প্রকিয়া শুরু করে যমুনা অয়েল। পরবর্তীতে নির্ধারিত সময়ে লিখিত ও মৌখিক পরীক্ষার পর অনিয়মের অভিযোগ উঠার কারণে পুরো প্রক্রিয়া স্থিমিত হয়ে পড়ে। যে কারণে নিয়োগের যাবতীয় কার্যক্রম শেষ করেও কর্মকর্তাদের নিয়োগ দিতে পারেনি যমুনা অয়েল। নিয়োগ কমিটির সুপারিশের প্রেক্ষিতে গত নভেম্বর মাসে কর্মকর্তাদের নিয়োগের পদক্ষেপ নেওয়া হয়। এতে গত ২ নভেম্বর থেকে শুরু ডিসেম্বর মাসে প্রথম সপ্তাহে ২০ কর্মকর্তা যোগ দেন। তাদের ৩ জানুয়ারি পদায়িত করা হয়। যমুনা অয়েলের উপ-মহাব্যবস্থাপক মাসুদ করিম স্বাক্ষরিত পত্রে পদায়িত কর্মকর্তাদের মধ্যে একজন মেডিকেল অফিসার, তিনজন সিনিয়র অফিসার, পাঁচজন অফিসার, ১১ জন জুনিয়র অফিসার রয়েছেন।
সূত্রে জানা গেছে, যমুনা অয়েলের সারাদেশে ৭৩২টি ফিলিং স্টেশন, ১১৬৩টি ডিস্ট্রিবিউটর, ২৬৬টি প্যাকড পয়েন্ট ডিলার, ৭৬৩ টিএলপি গ্যাস ডিলার ও ১৯জন মেরিন ডিলার রয়েছে। এই বিশাল নেটওয়ার্কের মাধ্যমে ২০১৯-২০২০ অর্থবছরে ১৪ লাখ ৯০ হাজার ৩৭০ মেট্রিক টন বিভিন্ন প্রকারের জ্বালানিপণ্য বিক্রয় করেছে যমুনা অয়েল কোম্পানি। দেশের মোট জ্বালানির ২৭.০৮ শতাংশ বিক্রয় করেছে প্রতিষ্ঠানটি।
যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গিয়াস উদ্দিন আনচারী সোমবার দৈনিক আজাদীকে বলেন, ‘দেশের একতৃতীয়াংশ জ্বালানি পণ্য বিপণন করে যমুনা অয়েল। দীর্ঘদিন ধরে অনেক কর্মকর্তা, কর্মচারীর পদ শূন্য থাকার কারণে নিয়মিত কাজ সামলাতে হিমশিম খেতে হচ্ছে। নানা জটিলতা কাটিয়ে দীর্ঘদিন পরে ২০ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। তারা ইতোমধ্যে যোগদান করেছেন। তাদের ৩ জানুয়ারি পদায়ন করা হয়েছে। এতে দাপ্তরিক কাজে গতিশীলতা আসবে।’ তিনি বলেন, ‘দক্ষ জনবল না থাকলে প্রতিষ্ঠান সামনে এগুতে পারে না। বিগত কয়েক বছরে যমুনা অয়েলে পুরোনো কর্মকর্তা-কর্মচারীরা অবসরে গেলেও নতুন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ না হওয়ায় জনবল সংকট তৈরি হয়েছিল। নতুন নিয়োগ হওয়া কর্মকর্তাদের ওরিয়েন্টেশন দেওয়া হয়েছে। এখন থেকে নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষ করে গড়ে তোলা হবে।’

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে পাথর ও বালি বোঝাই ট্রাকের সংঘর্ষ
পরবর্তী নিবন্ধদীঘির মালিকানা নিয়ে বিরোধ, মাছ নিধন