কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের প্রত্যয়

মহান স্বাধীনতা দিবস উদযাপিত

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৮ মার্চ, ২০২৩ at ৬:০৬ পূর্বাহ্ণ

উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির পথে অগ্রযাত্রা অব্যাহত রাখা এবং কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের প্রত্যয় নিয়ে গত ২৬ মার্চ চট্টগ্রামে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। মহান স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে মুক্তিসংগ্রামের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রামের সর্বস্তরের মানুষ। এ উপলক্ষে বিভিন্ন সংগঠনের কর্মসূচিতে ছিল উৎসবমুখর পরিবেশ। চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে এদিন এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য কুচকাওয়াজ। রোববার (সকালে মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেন চট্টগ্রামবাসী। সময় পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। প্রথমে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। পরে একে একে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার আমিনুর রহমান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। এরপর চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, মহানগর বিএনপি, উত্তর জেলা আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, ছাত্রদল, সিপিবি, যুব ইউনিয়ন, ছাত্র ইউনিয়ন, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে বিউগলের করুণ সুর ও সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা।

রোববার সকাল ৮টায় আনসারভিডিপি, নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বয়েজ স্কাউট, গার্লস গাইড ও বিএনসিসির সদস্যরা কুচকাওয়াজে অংশগ্রহণ করেন। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর সভাপতিত্বে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান।

কুচকাওয়াজ সালাম গ্রহণ শেষে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রাহমান শিশু কিশোরদের প্রতি আহবান জানিয়ে বলেন, তোমাদের পূর্ব পুরুষগণ অবর্ণনীয় কষ্ট ও ত্যাগ শিকার করে তোমাদেরকে স্বাধীন মাতৃভূমি উপহার দিয়ে গেছেন। তোমরা তাদের প্রতি আজীবন শ্রদ্ধাশীল ও কৃতজ্ঞ থাকবে। তোমরা বাংলাদেশ, বাংলা ভাষা ও বাঙালি জাতি এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পাঠ ও স্বাধীনতার দিবসের চেতনাকে লালন করে চলবে। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস. এম. শফিউল্লা।

বাংলাদেশ পুলিশ, আনসারভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, নগরীর বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, বাংলাদেশ স্কাউটস, রোভার স্কাউটস, গার্লস গাইড এবং শিশু কিশোর সংগঠন কর্তৃক বর্ণাঢ্য কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী শেষে পুরস্কার বিতরণ করা হয়।

এর আগে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের শেখ রাসেল চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে এদিন বিকেল ৪টায় চট্টগ্রাম সার্কিট হাউজ সম্মেলন কক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানএঁর ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান ও ইফতার মাহফিল আয়োজন করা হয়। চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. আমিনুর রহমান এনডিসি। বিশেষ অতিথি ছিলেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মোঃ আনোয়ার হোসেন, জেলা পুলিশ সুপার এস.এম শফি উল্লাহ, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার (ভারপ্রাপ্ত) একেএম সরোয়ার কামাল। সংবর্ধনা অনুষ্ঠানে মহানগরীর ১৩০ জন ও জেলার ২২০ জনসহ মোট ৩৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচবির স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন শিক্ষক সমিতির
পরবর্তী নিবন্ধআল্ট্রাসনোগ্রাফি করতে এসে শিশুর জন্ম এপিক হেলথ কেয়ারে