কাঁটা তারের বেড়া মানছে না রোহিঙ্গারা

উখিয়া প্রতিনিধি | বুধবার , ৩০ সেপ্টেম্বর, ২০২০ at ৪:১৮ পূর্বাহ্ণ

আশ্রিত রোহিঙ্গাদের যত্রতত্র যাতায়াত নিয়ন্ত্রণে উখিয়াটেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া নির্মাণ করছে সেনাবাহিনী। গত এক মাস ধরে চলছে এই নির্মাণ কাজ।

তবে অভিযোগ উঠেছে রোহিঙ্গারা এসব কাঁটাতারের বেড়া মানছে না। সমপ্রতি উখিয়ার বিভিন্ন ক্যাম্পে দেখা যায়, কাঁটাতারের নিচ দিয়ে গর্ত করে তারা চলাচল করছে। মূলত নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই রোহিঙ্গারা কাঁটাতারের ফাঁক দিয়ে চলাফেরা শুরু করেছে।

উখিয়ার কুতুপালং২ ইস্ট ক্যাম্পের রোহিঙ্গা নেতা মো. নুরসহ অনেকে সেনাবাহিনীর কাঁটাতারের বেড়া নির্মাণ কাজের প্রশংসা করেছেন। তারা জানান, ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেড়া নির্মাণ করায় নিরাপত্তা জোরদার হবে। কিন্তু ক্যাম্পের কিছু উচ্ছৃঙ্খল নানা অপরাধমূলক কর্মকাণ্ড করছে। কাঁটাতারের বেড়া এমনভাবে করতে হবে যেন তারা বের হতে না পারে। বেড়া নির্মাণ সম্পন্ন হলে আগের মতো রোহিঙ্গারা যেখানে সেখান অবাধে চলাচল করতে পারবে না। এই উদ্যোগ আরও আগে নেয়া প্রয়োজন ছিল বলে জানান তারা।

অনেক রোহিঙ্গা জানান, কিছু অসৎ মানুষ আছে, যারা এই কাঁটাতারের বেড়া হওয়ায় নাখোশ। কেননা তারা অপরাধ করতে পারবে না। তারা যত্রতত্র চলাচল করতে পারবে না।

তবে অধিকাংশ রোহিঙ্গা এই কাঁটাতারের বেড়া নির্মাণে খুশি। উখিয়ার কুতুপালং এলাকার বাবুল শর্মা ও মফিজ উদ্দিন বলেন, রোহিঙ্গা ক্যাম্পে খুন, অপহরণ, মাদক ও মানবপাচারের ঘটনা দিন দিন বাড়ছে। তারা ক্যাম্পের পাশাপাশি স্থানীয় লোকজনের ওপর হামলা চালাচ্ছে। এখন ক্যাম্পে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ চলছে। এটি স্থানীয়দেরও নিরাপত্তা দিবে বলে জানান তারা।

পূর্ববর্তী নিবন্ধব্যয় বাড়ল দেড়শ কোটি টাকা, সময় এক বছর
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আ. লীগের প্রতিদ্বন্দ্বী আ.লীগ কেন্দ্রের দিকে তাকিয়ে বিএনপি