কলেজ না পাওয়াদের আবেদনের সুযোগ শেষ হচ্ছে আজ

একাদশে ভর্তি

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৩৭ পূর্বাহ্ণ

কলেজের একাদশে ভর্তিতে ৩য় বা শেষ পর্যায়ে নির্বাচিতদের তালিকা প্রকাশিত হয়েছে ১৫ ফেব্রুয়ারি। সর্বশেষ প্রকাশিত ওই তালিকায়ও কলেজ জুটেনি জিপিএ-৫ প্রাপ্ত চট্টগ্রামের ১৬৮ শিক্ষার্থীর। আর জিপিএ-৫ প্রাপ্ত ১৬৮ জনসহ সবমিলিয়ে ১১ হাজারেরও বেশি (১১ হাজার ১৪১ জন) শিক্ষার্থী শেষ তালিকায় ঠাঁই পায়নি। সর্বশেষ তালিকায়ও ঠাঁই না পাওয়ায় এসব শিক্ষার্থীর কলেজ ভর্তি ঘিরে অনিশ্চয়তা দেখা দিয়েছে। কারণ, ৩ দফায় আবেদন ও নিশ্চায়ন প্রক্রিয়া শেষে ১৯ ফেব্রুয়ারি থেকে কলেজের ভর্তি কার্যক্রম শুরু হয়। যা ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে। অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। কিন্তু ৩য় তালিকাতেও ঠাঁই না পাওয়া চট্টগ্রামের ১১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ না পাওয়ায় এসব শিক্ষার্থীদের শেষ দফায় আরো একবার আবেদনের সুযোগ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। ভর্তির জন্য মনোনীত না হওয়া বা মনোনীত হয়েও ভর্তি হতে না পারা এসব শিক্ষার্থীকে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি (গতকাল ও আজ) দুদিন আবেদনের সুযোগ দেয়া হয়েছে। সে অনুসারে এসব শিক্ষার্থীদের শেষ দফায় আবেদনের সুযোগ আজ রোববার রাত ৮টায় শেষ হচ্ছে। ভর্তি হতে পারেনি এমন শিক্ষার্থীদের এই সময়ের মধ্যেই অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।
এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক আজাদীকে বলেন, ১১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির জন্য ৩য় তালিকায় কোন কলেজ পায়নি। এর বাইরে আরো কিছু সংখ্যক শিক্ষার্থী মনোনীত হয়েও নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করেনি। সব মিলিয়ে ১৫ হাজারের মতো শিক্ষার্থী এখনো ভর্তির বাইরে রয়ে গেছে। ভর্তির বাইরে থাকা এসব শিক্ষার্থীর জন্য শেষ দফায় আবেদনের আরো একবার সুযোগ দেয়া হয়েছে। রোববার (২৭ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত এসব শিক্ষার্থীর অনলাইনে আবেদনের সুযোগ রয়েছে। আবেদন পরবর্তী নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হবে ১ মার্চ। আর ভর্তির জন্য মনোনীতদের নিশ্চায়ন ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে ২ ও ৩ মার্চ।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির তথ্য অনুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য চট্টগ্রামের ১ লাখ ৩৫ হাজার ৩৩৮ শিক্ষার্থী অনলাইনে আবেদন করে। এর মধ্য থেকে কলেজ ভর্তির জন্য সর্বশেষ (৩য় পর্যায়ের) তালিকা পর্যন্ত নির্বাচিত হয়েছে ১ লাখ ২৪ হাজার ১৯৫ জন। হিসেবে আরো ১১ হাজার ১৪৩ শিক্ষার্থী আবেদন করেও কলেজ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ১৬৮ জন শিক্ষার্থীও রয়েছে। এরা সবাই বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ ধারী। শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলছেন, চট্টগ্রামে এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৭৯১ জন। এর মধ্যে চট্টগ্রামের কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করেছে ১২ হাজার ৪৩৭ জন। আবেদনকারী জিপিএ-৫ ধারী এসব শিক্ষার্থীর মধ্যে ৩য় দফা পর্যন্ত কলেজ ভর্তির জন্য মনোনীত হয়েছে ১২ হাজার ২৬৯ জন। হিসেবে জিপিএ-৫ প্রাপ্ত আরো ১৬৮ জন শিক্ষার্থী এখনো কলেজ পায়নি। এরাসহ চট্টগ্রামের ১১ হাজারেরও বেশি শিক্ষার্থী এখনো কলেজ ভর্তির সুযোগ পায়নি। এর বাইরে মনোনীত হয়েও কিছু সংখ্যক শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করেনি। সবমিলিয়ে প্রায় ১৫ হাজার শিক্ষার্থী এখনো ভর্তির বাইরে রয়ে গেছে। তাদের জন্য শেষ দফায় আবেদনের সুযোগ রোববার (আজ) রাত ৮টায় শেষ হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসব দোষ ইসিকে দিলে মানব না : নতুন সিইসি
পরবর্তী নিবন্ধবিক্ষোভ কর্মসূচিতে মাইকের অনুমতি চেয়ে নগর বিএনপির চিঠি