কর ফাঁকি : বেসিক ব্যাংকের বাচ্চু ও স্ত্রী-পুত্রদের গ্রেপ্তারের নির্দেশ

| শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৫৫ পূর্বাহ্ণ

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু এবং তার পরিবারের চার সদস্যকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে ঢাকার একটি আদালত।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা অর্থ আত্মসাৎ ও কর ফাঁকির মামলায় গতকাল বৃহস্পতিবার এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ঢাকা মেট্রোপলিটন সিনিয়র জ্যেষ্ঠ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন। দুদকের মামলার অভিযোগপত্র আমলে নিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে।

বাচ্চু ছাড়া অন্য আসামিরা হলেন বাচ্চুর স্ত্রী শিরিন আক্তার, ভাই শেখ শাহরিয়ার পান্না এবং দুই ছেলে শেখ রাফা হাই ও শেখ ছাবিদ হাই অনিক। দুদক ২০২৩ সালের ৩ অক্টোবর এ মামলা করে এবং ২০২৪ সালের ৫ জুন তদন্ত শেষে অভিযোগপত্র জমা দেয়। মামলার অভিযোগপত্রে বলা হয়, আব্দুল হাই বাচ্চু ২০১২ সালের ৮ জুলাই ক্যান্টনমেন্ট বাজার এলাকার ৬ নম্বর প্লটের ৩০.২৫ কাঠা জমি ১১০ কোটি

টাকায় কেনার জন্য চুক্তি করেন। চুক্তিপত্র স্বাক্ষরের সময় পরিশোধিত অর্থ ১০ কোটি টাকা। চুক্তিপত্র অনুযায়ী দুটি দলিলে ভূমির দলিল রেজিস্ট্রি করা হয়। যার মধ্যে ২০১২ সালের ১৬ অক্টোবর প্রথম দলিলে ১৮ কাঠা জমির দাম ৯ কোটি টাকা উল্লেখ করা হয়েছে। যেখানে গ্রহীতা শেখ আব্দুল হাই বাচ্চু, শেখ শাহরিয়ার পান্না ও শিরিন আক্তার। খবর বিডিনিউজের।

পূর্ববর্তী নিবন্ধহাছান মাহমুদ, নওফেল নাছিরসহ ১১৯ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা
পরবর্তী নিবন্ধতদন্ত কমিটিকে অবরুদ্ধ করে প্রধান শিক্ষক ও অফিস সহকারীকে পদত্যাগে বাধ্য