কর্মবাজারে উন্নত ক্যারিয়ার গড়তে প্রফেশনাল বিবিএ (অনার্স)

| বুধবার , ১২ জুলাই, ২০২৩ at ৪:২৮ অপরাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয় উচ্চ-শিক্ষার উন্নয়নের ধারাবাহিকতায় সাধারণ অনার্স কোর্সের পাশাপাশি আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেশনাল অনার্স কোর্স যুক্ত করেছে। এই প্রফেশনাল কোর্সে কর্মভিত্তিক শিক্ষা ও কর্মক্ষেত্রের সাথে শিক্ষার একটি যোগাযোগ স্থাপন করতে সক্ষম হয়েছে। পড়ালেখার সাথে বাস্তবতার অমিলের যে ধারনা আমাদের ও নিয়োগকর্তাদের ছিল তা বদলাতে সক্ষম হচ্ছে । বর্তমান বৈশ্বিক বাস্তবতায় ভাষার যেমন বিকল্প নাই তেমনই শিক্ষার আধুনিকায়নেরও কোন বিকল্প নাই । আমাদের এই ক্ষুদ্র আয়তনের দেশের যে বিশাল জনগোষ্ঠি তাকে জনসম্পদে পরিনত করতে হলে লেখাপড়ার সিলেবাস হতে হবে কর্মমুখী । মাননীয় শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে বারবার এ বিষয়ের উপর জোর দিচ্ছেন। জ্ঞান অর্জনের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন ও বেকারত্ব কমাতে হলে এর কোন বিকল্প নেই! এই লক্ষ্যকে সামনে রেখেই জাতীয় বিশ্ববিদ্যালয় প্রফেশনাল কোর্সের প্রবর্তন করেছে ।

ইনস্টিটিউট অব গ্লোবাল ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম (IGMIS) (কলেজ কোড-৪৩৯৫) চট্টগ্রামের মেহেদিবাগে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান যা প্রফেশনাল BBA ও MBA কোর্স পরিচালনা করছে ।২০০৬ সাল থেকে দীর্ঘ ১৬ বছর ধরে শতশত ছাত্রছাত্রীকে সফলতার সাথে পাঠদান করে আসছে এই কলেজ।জাতীয় বিশ্ববিদ্যালয়ের BBA অনার্স কোর্সে মেজরগুলি হচ্ছে (১) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম (২) ফাইন্যান্স এন্ড ব্যাংকিং (৩) মার্কেটিং ও (৪) ম্যানেজমেন্ট ।

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বাধিক শিক্ষার্থী সমৃদ্ধ (প্রায় ২৫ লক্ষ শিক্ষার্থী) ও শিক্ষার গুণগত মান সম্পন্ন একটি বিশ্ববিদ্যালয় । জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষার ও শিক্ষার্থীদের মান উন্নয়ন, কারিকুলাম ও সিলেবাস উন্নয়নে যুগোপযোগী ভূমিকা পালন করে আসছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্স সমূহে শিক্ষার্থীদের সঠিক জ্ঞান অর্জনের মাধ্যমে ও কঠিন পরীক্ষা পদ্ধতির ভিতর দিয়ে চুড়ান্ত ফলাফল অর্জন করতে হয় । তাই কর্মবাজারে প্রফেশনাল বিবিএ বা এমবিএ-র প্রচন্ড চাহিদা রয়েছে।

কলেজ প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এস.এম. জাকির হোসেন,এমবিএ(রয়েল রোডস ইউনিভার্সিটি, কানাডা)বলেন,বিশ্ববাজারের বিপুল সম্ভাবনাময় শ্রমবাজারে দেশের বিশাল মানব গোষ্ঠিকে সম্পদে পরিনত করতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে IGMIS কাজ করে যাচ্ছে।আমি বিশ্বাস করি,জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেশনাল কোর্স সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান, নেতৃত্বের গুণ, বিশ্লেষণমূলক জ্ঞান, মানবিক গুণ ও সর্বোপরি এই বিশ্বায়নের যুগে বিশ্ব নাগরিক রুপে নিজকে গড়ে তোলার সুযোগ পাবে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাপি তারা ভুমিকা রাখতে পারবে।

IGMIS এর কার্যক্রম:
নগরীর বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষানুরাগীদের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে এই কলেজের কার্যক্রম।গভর্ণিংবডির সভাপতিরুপে রয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিংবিভাগের সহযোগী অধ্যাপক মো. বজলুর রহমান।

এখানে পাঠদান আকর্ষণীয়, সহজবোধ্য হওয়ার জন্য শিক্ষা উপকরণ হিসেবে ব্যবহার করা হয়েছে মাল্টিমিডিয়া, ওভারহেড প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম ।এখানে নিজস্ব ও জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলি পাঠদান করে থাকেন যারা সকলেই নিজ নিজ বিষয়ে পারদর্শি ও অভিজ্ঞ। IGMIS এ শিক্ষার্থীদের ইংরেজীতে দক্ষতা বৃদ্ধির জন্য রয়েছে বিশেষ কোর্স।ওয়াইফাই সমৃদ্ধ ক্যাম্পাসে রয়েছে

উন্নত আইটি ল্যাবের সুবিধা !
যেহেতু চুড়ান্ত পরীক্ষাগুলো জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজন করে তাই শিক্ষার্থীকে অবশ্যই ভালভাবে বিষয় জ্ঞান অর্জন করতে হয়। এখানে কঠিন পরিশ্রমের কোন বিকল্প নাই।শিক্ষকগণ সময় মত ও নিয়মিত মিডটার্ম পরীক্ষা নিয়ে থাকেন যা শিক্ষার্থীদের ভুল ও দুর্বলতা সংশোধন করে চুড়ান্ত সফলতা অর্জনে সহায়তা করে। শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য অধ্যাপকবৃন্দ লিখিত পরীক্ষার পাশাপাশি কেস এনালাইসিস, প্রজেক্ট পেপার তৈরী, প্রেজেন্টেশন ও পাবলিক স্পিকিং এ প্রশিক্ষন দিয়ে থাকেন । সারা বৎসর সেমিনার, ওয়ার্কশপ, সিম্পোজিয়াম, ইন্ডাস্ট্রি ভিজিট-এর মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তব জ্ঞান অর্জনে সক্ষম হয়।সাথে সাথে সিভি রাইটিং,মক টেস্ট, ভাইবা ফেইসিংসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে কর্মবাজারে প্রবেশের জন্য প্রস্তুতকরা হয় ছাত্রছাত্রীদের।আইটিতে ডাটা সায়েন্স ও আ্টিফিশিয়াল ইন্টিলিজেন্স এর মত আধুনিক বিষয়ে প্রশিক্ষণের জন্য বিদেশী প্রতিষ্ঠানের সাথে রয়েছে IGMIS এর স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম!

IGMIS-এর লাইব্রেরীতে আছে ছাত্র-ছাত্রীদের জন্য সেমিস্টার এর সকল Text ও Reference বই ।কম্পিউটার ল্যাবে ছাত্র-ছত্রীরা সার্বক্ষনিক ফ্রী ইন্টারনেট ব্রাউজিং এর মাধ্যমে বিশ্বের সাম্প্রতিক, অর্থনৈতিক, রাজনৈতিক, বৈজ্ঞানিক ও ব্যবসায়িক সকল তথ্য সংগ্রহের মাধ্যমে জ্ঞানার্জনের সুযোগ পাচ্ছে । ৮ম সেমিস্টারে শিক্ষার্থীদের ইন্টার্নশিপ এর ব্যবস্থা করা হয় খ্যাতিমান প্রতিষ্ঠানে,যা চাকুরীর ক্ষেত্রে খুবই সহায়ক হয় । IGMIS এর মোট ১৬টি ব্যাচের মধ্যে ১১টি ব্যাচ এর হাজারো শিক্ষার্থী পাশ করে দেশ ও বিদেশে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে চাকুরীরত আছেন।

IGMIS এর সাফল্যঃ সম্প্রতি চূড়ান্ত ও বিভিন্ন সেমিস্টার পরীক্ষায় প্রতিবছরের মত এবারও সেরা ফলাফল অর্জন করেছে এই প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। জান্নাতুন নুর মাওয়া (সিজিপিএ-৩.৭০), লুৎফা আকতার (সিজিপিএ-৩.৪৫), নীহা দে (সিজিপিএ-৩.৪০), মো ওসমান গণি (সিজিপিএ-৩.২০), উর্মিলা বড়ুয়া (সিজিপিএ-৩.৬৫) সহ আরও অনেকে গৌরবময় ফলাফল অর্জন করেছে।
জাতীয় গবেষণা কেন্দ্রঃ দেশের প্রথিতযশা অর্থনীতিবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ ন্যাশনাল ব্যুরো অফ ইকোনমিক রিসার্চ (NBER)এর চেয়ারম্যান ডক্টর আহসানুল আলম পারভেজ IGMIS কলেজ পরিদর্শনে এসে এখানকার শিক্ষা ব্যববস্থাপনায় সন্তুষ্ট হয়ে .অত্র প্রতিষ্ঠানে NBER এর অধীনে একটি গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন। এই গবেষণা কেন্দ্রটির তত্ত্বাবধান করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিংবিভাগের সহযোগী অধ্যাপক মো. বজলুর রহমান। এতে IGMIS ছাত্রছাত্রীরা আন্তর্জাতিক মানের গবেষণার সুযোগ পাবে!

আবেদন করবেন যেভাবে
IGMIS -এ এখন BBA ১৭তম ব্যাচের ভর্তি চলছে । BBA ভর্তির জন্য অনলাইন আবেদন করতে হবে । জাতীয় বিশ্ববিদ্যালয়ের www.nu.ac.bd/admissions এ প্রবেশ করে professional ট্যাব এ প্রবেশ করে Apply Now এ ক্লিক করলেই আবেদন ফরম আসবে । উক্ত আবেদন ফরমটি যথাযথভাবে পুরন করে কলেজ সিলেকশনে Institute of Global Management and Information System সিলেকট করে সাবমিট করতে হবে । IGMIS অফিসে এসেও বিনা খরচে সরাসরি আবেদন করা যাবে । আবেদন করার শেষ সময় ৩০ জুলাই পর্যন্ত ।
আরও বিস্তারিত জানতে IGMIS, ৯৩২/এ, মেহেদিবাগ,(ম্যাক্স হাসপাতালের এর কাছে) চট্টগ্রাম এই ঠিকানায় ০১৮৪৩-৪০২৫৫৬, ০১৭৫৩-২৪৫৪৯৯ ফোন নম্বরে এবং https://www.facebook.com/IGMIS.EDU পেইজে প্রবেশ করতে পারেন ।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রতিনিধি দল
পরবর্তী নিবন্ধবিএনপির ‘এক দফার’ স্বপ্ন নয়া পল্টনের কাদা-পানিতে আটকে গেছে