কর্মক্ষেত্রে দুর্ঘটনায় এক বছরে ১০৫৩ শ্রমিকের মৃত্যু

বিলস্‌ জরিপ ২০২১

আজাদী ডেস্ক | সোমবার , ১০ জানুয়ারি, ২০২২ at ৮:০৬ পূর্বাহ্ণ

২০২১ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ১০৫৩ জন শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫৯৪ জন। কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার হন ১৪৭ জন শ্রমিক। আহত হন ১২৫ জন। এছাড়া বিভিন্ন সেক্টরে ৪৩১টি শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে, যার মধ্যে ১৭২টি শ্রমিক অসন্তোষ ঘটে তৈরি পোশাক খাতে।
সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে ‘বাংলাদেশের শ্রম ও কর্মক্ষেত্র পরিস্থিতি বিষয়ে সংবাদপত্রভিত্তিক বিলস্‌ জরিপ-২০২১’ চালায় বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ বিলস্‌। তাদের জরিপে এসব তথ্য তুলে ধরা হয়। জরিপে দুর্ঘটনা, নির্যাতন, শ্রম অসন্তোষ ও সংশ্লিষ্ট বিষয়াবলীর চিত্র তুলে ধরা হয়েছে। সড়ক দুর্ঘটনা, বিদ্যুৎস্পৃষ্ট হওয়া, বজ্রপাত, অগ্নিকাণ্ড, উপর থেকে পড়ে যাওয়া, পড়ন্ত বস্তুর আঘাত, বিষাক্ত গ্যাস, নৌ দুর্ঘটনা, দেয়াল/ছাদ ধসে পড়া, সিলিন্ডার বিস্ফোরণ ইত্যাদি কর্মক্ষেত্রে দুর্ঘটনার অন্যতম কারণ। জরিপের তথ্য অনুযায়ী, ২০২১ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহতের মধ্যে ১০০৩ জন পুরুষ ও ৫০ জন নারী। সবচেয়ে বেশি ৫১৩ জন শ্রমিকের মৃত্যু হয় পরিবহন খাতে। দ্বিতীয় সর্বোচ্চ ১৫৪ জন শ্রমিকের মৃত্যু হয় নির্মাণ খাতে। তৃতীয় সর্বোচ্চ ৮৭ জন শ্রমিকের মৃত্যু হয় কৃষি খাতে। ২০২০ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় বিভিন্ন খাতে ৭২৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছিল।
২০২১ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৫৯৪ জন আহত শ্রমিকের মাঝে ৫৭১ জন পুরুষ এবং ২৩ জন নারী। মৎস্য খাতে সর্বোচ্চ ১৭৬ জন শ্রমিক আহত হন। দ্বিতীয় সর্বোচ্চ পরিবহন খাতে ৮০ জন, তৃতীয় সর্বোচ্চ নির্মাণ খাতে ৪৫ জন আহত হন।
জরিপ অনুযায়ী, ২০২১ সালে কর্মস্থলে আসা-যাওয়ার পথে ৯১ জন শ্রমিক নিহত এবং ১১৪ জন আহত হন। ২৩২ জন পুরুষ ও ৫৪ জন নারী শ্রমিক নির্যাতনের শিকার হন। সবচেয়ে বেশি ৯৯ জন শ্রমিক নির্যাতনের শিকার হন পরিবহন সেক্টরে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ জন গৃহশ্রমিক নির্যাতনের শিকার হন। ৩শ জন শ্রমিক কর্মক্ষেত্রের বাইরে নির্যাতনের শিকার হন।
জরিপ অনুযায়ী সর্বোচ্চ ১২৬টি শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে বকেয়া বেতনের দাবিতে। এছাড়া দাবি আদায়ে ১১৫টি, অধিকার আদায়ে ৭৪টি, বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে ২৭টি, লে-অফের কারণে ২৬টি, ভাতার দাবিতে ২২টি, বোনাসের দাবিতে ১৬টি এবং অন্যান্য দাবিতে ২৯টি শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে।

পূর্ববর্তী নিবন্ধক্রাইস্টচার্চে হতাশার একদিন
পরবর্তী নিবন্ধপোশাক কারখানায় বয়লার বিস্ফোরণ, আহত ২