কর্ণফুলী ঘাট-গুদাম শ্রমিকদের ওপর হামলা, আহত ১৫

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৭ অক্টোবর, ২০২১ at ৫:৩০ পূর্বাহ্ণ

কর্ণফুলী নদীর ঘাট শ্রমিকদের উপর গতকাল হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় ঘাট-গুদাম শ্রমিক সংগ্রাম পরিষদ ও সদরঘাট থানা ঘাট-গুদাম শ্রমিক লীগ দুই পক্ষই পরস্পরের উপর হামলার অভিযোগ এনেছে। এদের মধ্যে একপক্ষ ৭ দিনের মধ্যে সন্ত্রাসীদের গ্রেপ্তার করা না হলে নদীর ১৬টি ঘাটে লাগাতার কর্মবিরতির কর্মসূচি ঘোষণা করেছে। অপরপক্ষও সন্ত্রাসীদের বিচার দাবি করেছে। ঘাট গুদাম শ্রমিক সংগ্রাম পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দৈনিক কাজের হিসাব প্রদান, অতিরিক্ত কাজের দ্বিগুণ মজুরি প্রদানের বিরুদ্ধে অপতৎপরতা বন্ধ, বেআইনি মজুরি কর্তন বন্ধ, কর্তিত সম্পূর্ণ টাকা/মজুরি ফেরত, নিয়োগ পত্র ও পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইনের বিধি-বিধান বাস্তবায়নের দাবিতে সংগঠনের পক্ষ থেকে গতকাল বুধবার সকালে মাঝিরঘাট মোড়ে শ্রমিক জমায়েত করা হয়। এই সময় মিছিল সহকারে বাংলা বাজার আসার পথে মাঝিরঘাট এভারগ্রিন ঘাটের সামনে ঘাট মালিক ও ঠিকাদারদের পক্ষ নিয়ে সন্ত্রাসীরা শান্তিপূর্ণ মিছিলে হামলা করে ১৫ জন ঘাট গুদাম শ্রমিককে আহত করে। এরপরও ঘাট শ্রমিকেরা মিছিল নিয়ে বারিক বিল্ডিং হয়ে আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ কার্যালয়ের সামনে স্মারকলিপি প্রদান করে।

এই সময় এক শ্রমিক সমাবেশ ঘাট গুদাম শ্রমিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক মনির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় ঘাট গুদাম শ্রমিক নেতা রাজা মিয়া, আলমগীর শরীফ, মো. মন্নান প্রমুখ বক্তব্য রাখেন। তারা বলেন, সদরঘাট থানাস্থ ১৬টি ঘাট ও গুদামের শ্রমিকরা আজ চরম সংকটের মধ্যে দিনাতিপাত করছে। আমরা আমাদের দাবি দাওয়া নিয়ে আজ শান্তিপূর্ণ মিছিল করে চেম্বার ভবনে যাচ্ছিলাম। অথচ আমাদের উপর হামলা করা হল। আমরা এই ঘটনার বিচার দাবি করি। সাত দিনের মধ্যে সন্ত্রাসীদের গ্রেপ্তার করা না হলে আমরা লাগাতার কর্মবিরতি করতে বাধ্য হব।
অপরদিকে সদরঘাট থানা ঘাট ও গুদাম শ্রমিক লীগের পক্ষ থেকে বলা হয়েছে যে, গতকাল সকালে শ্রমিকেরা যখন ঘাটে কাজ করছিল তখন মিছিল নিয়ে এসে সন্ত্রাসীরা তাদের উপর হামলা চালায়। কোনো কিছু বুঝে উঠার আগে সন্ত্রাসীরা শ্রমিকদের ব্যাপক মারধর করে। তারা ঘটনার বিচার দাবি করেছেন।

পূর্ববর্তী নিবন্ধএসএসসি-এইচএসসির সিলেবাস আর সংক্ষিপ্ত হবে না : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধবন্দরে আইসিডিমুখী কন্টেনারের পাহাড়