‘কর্ণফুলী ও হালদাকে বাঁচাতে হবে’

কর্ণফুলী সুরক্ষা পরিষদের র‌্যালি ও সভা

| সোমবার , ২৫ সেপ্টেম্বর, ২০২৩ at ১০:৫১ পূর্বাহ্ণ

নদী বাঁচাও, দেশ বাঁচাও, নদীর দখল ও দূষণ বন্ধ কর’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব নদী দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা হলো বাংলাদেশের প্রাণ। পৃথিবীর একমাত্র রুই মাছের প্রজনন কেন্দ্র হলো হালদা , বাংলাদেশর মানুষের খাদ্য মাছের চাহিদা পূরণের প্রধান ভূমিকা রেখে যাচ্ছে হালদা নদী, তেমনি কর্ণফুলী নদী হলো চট্টগ্রাম বন্দরের অর্থনৈতিক চালিকা শক্তি। ৮৫% আয় আসে এই চট্টগ্রাম বন্দর থেকে। কিন্তু দেখা যাচ্ছে এই দু’টো নদীকে রাজনৈতিক ভাবে একশ্রেণির নদী খেকোরা দখল করে নিচ্ছে। নদীর দুই পার যেভাবে দখল হচ্ছে তেমনি পুরো চট্টগ্রামের ময়লা আবর্জনা মলমূত্র এবং পলিথিনে জমাটবদ্ধ হয়ে নদীর তলদেশ সংকীর্ণ হয়ে আসছে। তাই কর্নফুলী বাঁচাতে চট্টগ্রাম বাসীকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে এবং নদীর অববাহিকা ফিরিয়ে আনতে হবে।

কর্ণফুলী সুরক্ষা পরিষদ সংগঠনের আয়োজনে গতকাল রোববার চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গণে বিশ্ব নদী দিবস উপলক্ষে সংগঠনটি মানববন্ধন করে। সংগঠনের সভাপতি কামাল পারভেজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ দিদারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ,্ব জাহেদুল আলম, এম এ হাসেম রাজু, মারুফ হাসান রুমি, ওয়াহেদ জামান, জাকের হোসেন খোকন, জাহেদুল করিম বাপ্পি সিকদার, ওচমান জাহাঙ্গীর, শেখ আলাউদ্দীন, মুজিব উল্লাহ তুষার, নোমান উল্ল্যাহ্‌ বাহার, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, আবু নাসের প্রমুখ। মানববন্ধন শেষে প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে এক র‌্যালি জামাল খান রোড প্রদক্ষিণ করে।

পমা : পরিবেশ মানবাধিকার আন্দোলনপমার উদ্যোগে বিশ্ব নদী দিবস উপলক্ষে গতকাল রোববার মোমিন রোডস্থ নিজস্ব কার্যালয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা বলেছেন, সারাদেশেই আগ্রাসী থাবায় নদীগুলো বিপর্যস্ত। নদী ব্যবস্থাপনায় সমন্বিত উদ্যোগ নিতে হবে। সংগঠনের চেয়ারপারসন প্রফেসর হাসিনা জাকারিয়া বেলার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবসার মাহফুজের সঞ্চালনায় বক্তব্য রাখেন পমা’র নির্বাহী সভাপতি প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী, জাহাঙ্গীর মিঞা, রেহেনা চৌধুরী, শারূদ নিজাম, অধ্যাপক শাব্বির আহমদ, নাসরিন সুলতানা খানম, অধ্যাপক মো. দিদারুল আলম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবীরকন্যা প্রীতিলতা সাহস ও আত্মত্যাগের প্রতীক
পরবর্তী নিবন্ধদেশের উন্নয়নের মূলে রয়েছে নারীর ক্ষমতায়ন