কর্ণফুলীর বালুতে ভরাট হচ্ছে দেড়শ বছরের পুরনো পুকুর

রাউজানে বসানো হয়েছে ১ কিলোমিটার লম্বা পাইপ

রাউজান প্রতিনিধি | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:১৬ পূর্বাহ্ণ

রাউজানে দেড়শ বছরের পুরনো পুকুর ভরাট করে ফেলা হচ্ছে। কর্ণফুলী নদী থেকে বালু এনে পুকুরটিতে ফেলার জন্য এক কিলোমিটার লম্বা মোটা পাইপ বসানো হয়েছে। গতকাল সোমবার থেকে বালু ফেলা শুরু হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। প্রায় আড়াই একর আয়তনের এই পুকুরটির অবস্থান দক্ষিণ রাউজানের নোয়াপাড়া ইউনিয়নের মধ্য কচুখাইনের ৮ নম্বার ওয়ার্ডে।

জানা যায়, এই পুকুরটি ভরাট করা নিয়ে অংশীদারগণ দুই ভাগে বিভক্ত হয়েছেন। ভরাটের পক্ষে থাকা অংশীদার মেম্বার আনোয়ার হোসেনের দাবি, তারা পুকুরটি ভরাট করে কবরস্থানের জায়গা করবেন। বিরোধিতাকারীদের পক্ষে থাকা অংশীদারদের একজন মোহাম্মদ জসিম বলেন, পুকুরপাড়ে কবরস্থান রয়েছে। নতুন করে কবরস্থান করার জন্য এই পুকুরটি ভরাট করার কোনো দরকার নেই। তার অভিযোগ, কতিপয় প্রভাবশালী অংশীদার পুকুরটি ভরাট করে আবাসিক ও বাণিজ্যিক প্লট করার পরিকল্পনা নিয়েছে। মোহাম্মদ হাসান নামে আরেক অংশীদার বলেন, ২০২১ সালেও পুকুরটি ভরাট করার পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই সময় ৯ জন অংশীদার ভরাটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের কাছে আবেদন করেছিলেন। ওই সময় প্রশাসনের হস্তক্ষেপে ভরাট পরিকল্পনা থেকে তারা পিছিয়ে যান। জানা যায়, ভরাটের বিপক্ষে থাকা অংশীদারগণ গত ৫ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দেখা করে ভরাটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদন করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, বিষয়টি জানার পর স্থানীয় তহশিলদারকে পাঠানো হয়েছে। সত্যি হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপপরিচালক ফেরদৌস আনোয়ার পুকুর ভরাট করার বিষয়ে অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, আইনে বলা আছে পুকুর ও জলাশয় ভরাট করা যাবে না। বিষয়টি তদন্ত করতে আমরা লোক পাঠাচ্ছি।

উল্লেখ্য, রাউজানে পুকুর ও জলাশয় ভরাট দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন স্থানে পানির অভাবে মানুষকে ছোটাছুটি করতে হচ্ছে। জলাধার কমে আসায় অগ্নিকাণ্ডের সময় ফায়ার সার্ভিসের কর্মীদের পানি উৎস পেতে ছুটতে হয়।

পূর্ববর্তী নিবন্ধরুশ জাহাজ ফিরিয়ে দেওয়া বাংলাদেশের স্বার্থের অনুকূলে হয়নি : মস্কো
পরবর্তী নিবন্ধহিরো আলমকে নিয়ে উপহাসের অধিকার কারও নেই : টিআইবি