কর্ণফুলীতে পাচারকালে ১৭ রোহিঙ্গা উদ্ধার, কোস্টগার্ডের হাতে গ্রেপ্তার ৩

জে. জাহেদ, নিজস্ব প্রতিবেদক | রবিবার , ১৩ অক্টোবর, ২০২৪ at ১১:২২ অপরাহ্ণ

নদীপথে পাচারের চেষ্টাকালে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলা থেকে ১৭জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। এ সময় মানবপাচার চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (১২ অক্টোবর) রাত ৩টার দিকে কর্ণফুলী নদীর শিকলবাহা শাহ আমানত সেতুর নিচ থেকে তাদের উদ্ধার ও গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় দুটি ইঞ্জিনচালিত কাঠের বোট জব্দ করা হয়েছে।

উদ্ধার হওয়া রোহিঙ্গারা হলেন-নূর মোস্তফা (২৬), আছহাবুল হক (২২), মোঃ রিদুয়ান (২০), মোঃ নাইম (২৭), মোঃ বেলাল (৪৬), রৌশন আলী (১৯), আব্দুল আলিম (২০), মোঃ হাশেম (৩০), আবুল হোসেন (৩৫), আব্দুল হামিদ (৩৫), সাব্বির আহমদ (২৯), হামিদ হোসেন (২৫), মোঃ জোবায়ের (২৩), আব্দুল মজিদ (৩৩), আব্দুর শুকুর (৪২), সৈয়দ হোসেন (৫৫) এবং মোঃ করিম (৩০)।

তারা টেকনাফ মৌছনী রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের বাসিন্দা বলে জানা যায়।

গ্রেপ্তারকৃত হলেন-মহেশখালী উপজেলার কালামারছড়ার ধলা মিয়ার ছেলে ফজল করিম প্রকাশ ফুতু মাঝি (৪৭), উখিয়া জালিয়াপালংয়ের মাহবুবুল আলমের ছেলে এনামুল করিম রাজিব (৩৭) এবং কক্সবাজার সদরের মৃত উলা মিয়ার ছেলে গোলাম হোসেন (৪০)।

কর্ণফুলী থানার ওসি তদন্ত মেহেদী হাসান বলেন, রোহিঙ্গাদের পাচার করা হচ্ছে এমন খবর পেয়ে রাতে কোস্টগার্ডের বিশেষ দল কর্ণফুলী নদীর শাহ আমানত সেতুর নিচে অভিযান চালিয়ে দুটি ইঞ্জিন চালিত কাঠের বোট থেকে ১৭ জন রোহিঙ্গাকে উদ্ধার করে। এ সময় মানব পাচার চক্রের তিনজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের পরে কর্ণফুলী থানায় পাঠালে মামলার প্রক্রিয়া শেষে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান ওসি তদন্ত।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামের বায়েজীদে খুন : তিন নেতাকে বহিষ্কার করল বিএনপি
পরবর্তী নিবন্ধকর্ণফুলী নদীতে ডিজেলসহ চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার