কর্ণফুলীকে হারিয়ে জয়ে ফিরলো নওজোয়ান কিষোয়ান এবার ড্র করলো কল্লোলের সাথে

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১১ নভেম্বর, ২০২২ at ৮:৫৩ পূর্বাহ্ণ

টানা দুই পরাজয়ের পর আগ্রাবাদ নওজোয়ান ক্লাব জয়ে ফিরেছে। গতকাল বৃহস্পতিবার অনুপ বিশ্বাস সিজেকেএস-সিডিএফএ ১ম বিভাগ ফুটবল লিগে দিনের প্রথম খেলায় নওজোয়ান ক্লাব ১-০ গোলে কর্ণফুলী ক্লাবকে পরাজিত করে। এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত এ খেলায় নওজোয়ান ক্লাব প্রাধান্য বিস্তার করে খেললেও প্রথমার্ধ ছিল গোলশূন্য। তবে এ অর্ধে তাদের বেশ কয়েকটি আক্রমণ ব্যর্থ হলে তাদের আর গোল পাওয়া হয়নি। দলের ডাবলু দাসের দু’দুবারের প্রচেষ্টা মিস হয়ে যায়। একবার তার দারুন শট ক্রসবারের বাইরে চলে যায়। দ্বিতীয়বার তার শট গোলকিপার সেভ করেন। দ্বিতীয়ার্ধের শেষ দিকে পেনাল্টি লাভ করে আগ্রাবাদ নওজোয়ান ক্লাব। কর্ণফুলী বক্সে নওজোয়ানের একটি আক্রমণ রুখতে গিয়ে ফাউল করে বসে তাদের রক্ষণভাগ। পেনাল্টি থেকে সাকিব হোসেন তিলক গোল করলে নওজোয়ান ১-০ গোলে এগিয়ে যায়। তাদের আরো একটি গোল রেফারী অফসাইডের কারণে বাতিল করে দেয়। চার খেলা শেষে নওজোয়ান মোট ৬ পয়েন্ট লাভ করেছে। তারা ২টি খেলায় জয় এবং ২টি খেলায় পরাজিত হয়েছে। অন্যদিকে কর্ণফুলী ক্লাব সমান খেলায় মাত্র ২ পয়েন্ট অর্জন করেছে। তারা ২টি খেলায় ড্র এবং ২টি খেলায় পরাজিত হয়েছে। গতকালের খেলায় ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন বিজয়ী দলের খেলোয়াড় রাজিব হোসেন। তার হাতে ক্রেস্ট তুলে দেন সিজেকেএস কাউন্সিলর এ এস এম ইকবাল মোর্শেদ।
একই ভেন্যুতে অনুষ্ঠিত দিনের দ্বিতীয় খেলায় কল্লোল সংঘ এবং কিষোয়ান স্পোর্টিং ক্লাব গোল শূন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নেয়। এনিয়ে টানা দুটি খেলায় ড্র করে পয়েন্ট হারালো শিরোপা প্রত্যাশী কিষোয়ান স্পোর্টিং ক্লাব। ২টি জয় এবং ২টি ড্রয়ে চার খেলা শেষে কিষোয়ানের পয়েন্ট হয়েছে ৮। লিগ টেবিলের শীর্ষে অবস্থান করছে তারা। লিগের একমাত্র অপরাজিত দলও তারাই। কল্লোল হার দিয়ে লিগ শুরু করলেও পর পর দুটি খেলায় তারা জয়লাভ করে। গতকাল কিষোয়ানের সাথে ড্র করে চার খেলায় তাদের পয়েন্ট ৭। গতকাল মাঠে কিষোয়ানেরই প্রাধান্য ছিল। প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ তারা পায়। এ অর্ধের শেষ দিকে একটি নিশ্চিত গোলের সুযোগ মিস করেন দলের আরিফ মিয়া। কল্লোলের গোলমুখে পা লাগাতে ব্যর্থ হন তিনি।
দ্বিতীয়ার্ধে দু’দলই গোল করার চেষ্টায় মনোনিবেশ করে। তবে এ অর্ধেও কিষোয়ান প্রাধান্য বিস্তার করে। তবে মাঝে মাঝে কল্লোলও কিষোয়ানের রক্ষণভাগে হানা দেয়।
২০ মিনিটের সময় কিষোয়ান আক্রমণে উঠলে দুর্দান্ত হেড নেন দলের আরিফ মিয়া। কিন্তু তার এই হেডটি অনেকটা গোললাইন থেকেই ফিরিয়ে দেন কল্লোলের আমজাদ হোসেন। তার এই প্রচেষ্টায় একটি গোল থেকে রক্ষা পায় কল্লোল। কিছু পরে কল্লোলও একটি সুযোগ পায়। দলের মো. রাশেদ আক্রমণে ছিলেন। কিন্তু তিনি খালি বারের উপর দিয়ে মেরে দেন। এরপর কিষোয়ান আক্রমণে উঠে। সহকারী রেফারী মো. নাসির হোসেন কিষোয়ানের পরিস্কার অফসাইড উপেক্ষা করেন। খেলার শেষ দিকে কল্লোলের তানভীর বল পান মো. রাশেদের কাছ থেকে। কিন্তু তিনি গোলমুখে হেড নিতে ব্যর্থ হলে একটি দারুণ সুযোগ নষ্ট হয় কল্লোলের।
ইদানীং প্রথম বিভাগ ফুটবল লিগে রেফারীর খেলা পরিচালনা নিয়ে বেশ বিতর্ক উঠছে। বহু দল ভুল রেফারিং এর শিকার হচ্ছেন বলে অভিযোগ করছেন। গতকাল সিডিএফএ সভাপতি এস এম শহীদুল ইসলামও জানিয়েছেন অনেকেই মৌখিকভাবে তাদের কাছে রেফারিং নিয়ে অভিযোগ করেছেন। সে প্রেক্ষিতে ঢাকা থেকে রেফারী এনে খেলা পরিচালনা করার উদ্যোগ নিয়েছেন কর্তৃপক্ষ। গতকাল খেলা পরিচালনা করেন ঢাকা থেকে আগত মো. আনিসুর রহমান সাগর। তবে সিডিএফএ সভাপতি চট্টগ্রামে রেফারি সংকটের কথাও জানান।
গতকালের খেলায় ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হয় কল্লোল সংঘের গোলরক্ষক আবু নাঈম। তার হাতে ক্রেস্ট তুলে দেন সিজেকেএস কাউন্সিলর মোহাম্মদ সরওয়ার আলম চৌধুরী (মনি)। আজ প্রথম বিভাগ ফুটবল লিগে একটি খেলা অনুষ্ঠিত হবে। বেলা ২.৪৫টায় বাংলাদেশ রেলওয়ে রেঞ্জার্স এবং ফিরিঙ্গি বাজার লাকী স্টার ক্লাব পরস্পরের মোকাবেলা করবে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার চার শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ সম্পন্ন
পরবর্তী নিবন্ধইংল্যান্ডের রেকর্ডময় এক ম্যাচ