করোনায় মারা গেলেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান হাসেম

| বৃহস্পতিবার , ২৪ ডিসেম্বর, ২০২০ at ১২:৩০ অপরাহ্ণ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন পারটেঙ গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ হাসেম। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার প্রথম প্রহরে তার মৃত্যু হয় বলে তার ছেলে শওকত আজিজ রাসেল জানিয়েছেন (ইন্নালিল্লাহে… রাজেউন)। সাবেক সংসদ সদস্য হাসেমের বয়স হয়েছিল ৭৮ বছর। গত ১১ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পর হাসেমকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর থেকে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।
শওকত আজিজ রাসেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘বাবা আমাদের ছেড়ে চলে গেছেন। কোভিড পরিস্থিতির কারণে আমরা জানাজার বিষয়ে বিশেষ কিছু বলছি না। উনাকে বৃহস্পতিবার(আজ) বনানী কবরস্থানে দাফন করা হবে। ব্যবসায়ী হাসেম ২০০১ সালের জাতীয় নির্বাচনে নোয়াখালীর বেগমগঞ্জ আসন থেকে বিএনপির প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। পরে মুক্তি পেলেও তিনি রাজনীতিতে নিষ্‌ক্িরয় হয়ে পড়েন। ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে বিএনপি ছাড়ার ঘোষণা দেন তিনি। অর্ধ শতক আগে তামাক দিয়ে ব্যবসা শুরু করা হাসেম গত পাঁচ দশকে তার বাণিজ্যের বিস্তার ঘটিয়েছেন আবাসন, আমদানি-রপ্তানি, পার্টিকেল বোর্ড, ইস্পাত, প্লাস্টিক, ভোগ্যপণ্য, ব্যাংক-বীমাসহ বিভিন্ন খাতে।
নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান হাসেম এক সময় সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদে ছিলেন। জনতা ইনসুরেন্স কোম্পানিও তিনি গড়ে তোলেন। বাংলাদেশের বড় শিল্পগ্রুপগুলোর একটি পারটেক্স গ্রুপ।
তবে সামপ্রতিক বছরগুলোতে নিজের ব্যবসায়িক সাম্রাজ্যে পরিবর্তন আনেন হাসেম।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে জব্দকৃত জ্বালানি কাঠ এতিমখানা ও মাদ্রাসায় প্রদান
পরবর্তী নিবন্ধচকরিয়ায় বৃদ্ধকে কুপিয়ে হত্যার চেষ্টা