কয়েক দশকের মধ্যে প্রথম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চীনের

| বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২৪ at ১১:১৪ পূর্বাহ্ণ

চীন জানিয়েছে, তারা প্রশান্ত মহাসাগরে নকল বোমবাহী একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালিয়েছে। বেইজিংয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ৪৪ মিনিটে আইসিবিএমটি ছোড়া হয় এবং সেটি মহাসাগরের প্রত্যাশিত এলাকায় গিয়ে পড়েছে। এই পরীক্ষামূলক উৎক্ষেপণটি নিয়মিত কার্যক্রমের এবং বার্ষিক প্রশিক্ষণের অংশ বলে জানিয়েছে তারা। খবর বিডিনিউজের।

বিবিসি জানিয়েছে, কী ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে আর সেটি কোন পথ ধরে গেছে, এ বিষয়গুলো পরিষ্কার না হলেও চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, বেইজিং সংশ্লিষ্ট দেশগুলোকে আগেভাগেই বিষয়টি জানিয়েছে। পরে জাপান জানায়, তারা এই পরীক্ষামূলক উৎক্ষেপণের বিষয়ে কোনো নোটিশ পায়নি।

চীন নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা সাধারণত দেশের অভ্যন্তরে করে থাকে। এর আগে তারা তাদের আইসিবিএমর পরীক্ষামূলক উৎপক্ষেপণগুলো শিনজিয়াং অঞ্চলের তাকলামাকান মরুভূমিতে করেছিল।

১৯৮০ সালের পর থেকে এই প্রথম দেশটি আন্তর্জাতিক জলসীমায় পরীক্ষামূলকভাবে আইসিবিএম ছুড়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে ১৯৮০র মে মাসে চীন শেষবার প্রশান্ত মহাসাগরে আইসবিএমের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল। তখন সেটি ৯ হাজার ৭০ কিলোমিটার উড়ে গিয়ে পড়েছিল। ওই পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় চীনের নৌবাহিনীর ১৮টি যুদ্ধজাহাজ যুক্ত ছিল। এটিকে চীনের অন্যতম সবচেয়ে বড় নৌ মিশন হিসেবে বিবেচনা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধলেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ নেতা কুবাইসি নিহত
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কার পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট দিশানায়েকে