কবরস্থানের জমিতে দোকানঘর নির্মাণের অভিযোগ, উত্তেজনা

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ২ নভেম্বর, ২০২৩ at ১০:৩০ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের ভাটিয়ারীতে কবরস্থানের জমিতে স্থানীয় প্রভাবশালী মহলের দোকান নির্মাণের অভিযোগে উত্তেজনা বিরাজ করছে। স্থানীয় বাসিন্দারা উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে জড়ো হয়ে কবরস্থানের জমি উদ্ধারে লিখিত আবেদন করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত আবেদনপত্রে এলাকাবাসী জানান, উপজেলার ভাটিয়ারী ইমামনগর টোবাকো গেইটের পশ্চিম পাশে বাইতুশ শরফ জামে মসজিদ সংলগ্ন এলাকায় একটি কবরস্থান রয়েছে। স্বাধীনতার পর থেকে ইমামনগর, টোবাকো গেইট, ছোয়াখালীসহ আশপাশের আরও বেশ কয়েকটি গ্রামের মৃতদের এ কবরস্থানেই দাফন করা হয়। গত এক মাস ধরে স্থানীয় কয়েকজন ব্যক্তি কবরস্থানের জমি অবৈধভাবে দখল করে ভাড়া দেয়ার উদ্দেশ্যে আধা পাকা দোকান নির্মাণ করতে থাকে। কবরস্থানের জায়গা দখল করে দোকান নির্মাণের ঘটনায় এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। স্থানীয়রা বাধা দেওয়ার চেষ্টা করলেও প্রভাবশালীরা কাউকে পাত্তা দিচ্ছে না। উপায়ান্তর না পেয়ে এলাকাবাসী কবরস্থানের জমি উদ্ধারে জেলা ও উপজেলা প্রশাসনের দ্বারস্ত হয়েছেন।

ভাটিয়ারী ইউনিয়ন ইমামনগর গ্রামের ক্যাপ্টেন সাইফুল্লাহ খালেদ বলেন, ইমামনগরে কবরস্থানের জমি দখল করে একটি পক্ষ দোকান নির্মাণ করছে। দীর্ঘদিন ধরে এলাকাবাসী অবৈধভাবে দখল হওয়া জমি উদ্ধারের জন্য প্রশাসনের কাছে দাবি জানালেও এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ইমামনগর গ্রামের বাসিন্দার জাহাঙ্গীর খালেদ বলেন, ইমামনগর গ্রামে কবরস্থানে বর্তমানে মরদেহ দাফনের জায়গা প্রায় শেষ হয়ে গেছে। যেটুকু জায়গা ফাঁকা রয়েছে, সেটুকু জায়গা অবৈধভাবে জবর দখল করে দোকানঘর নির্মাণ করা হচ্ছে।

ছোয়াখালী গ্রামের বাসিন্দা নুরুল আলম বলেন, এখানকার বেশির ভাগ বিত্তবানদের পারিবারিক কবরস্থান আছে। কিন্তু দিনমজুর ও দরিদ্র মানুষের শুধু বসতভিটা আছে। এসব পরিবারের কেউ মারা গেলে এই কবরস্থানে শায়িত করা হয়। কিন্তু অবৈধভাবে দখল হওয়ায় কবরস্থানে ফাঁকা জায়গা আর নাই।

বিষয়টি নিয়ে দোকান নির্মাতা মনিরুল ইসলাম ও নুরুল আবছার বলেন, আমরা আমাদের বিএস খতিয়ানভুক্ত ব্যক্তি মালিকানাধীন জায়গায় দোকান নির্মাণ করছি। পাশেই কবরস্থান। তাদের দাবি যে স্থানে দোকানঘর নির্মাণ হচ্ছে, ওই জায়গায় কবরস্থান ছিল না। একটি কুচক্রী মহল জায়গাটি কবরস্থান উল্লেখ করে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম রফিকুল ইসলাম বলেন, ভাটিয়ারী ইমাম নগরে কবরস্থানের জমি দখল করে দোকানঘর নির্মাণের বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। কবরস্থানের জমি কেউ অবৈধভাবে দখল করে রাখতে পারবে না। জমি উদ্ধারে সব ধরনের সহযোগিতা করা হবে। এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সহকারী কমিশনারকে (ভূমি) নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধজাতিসংঘের বিবৃতি আসল ঘটনা বিবর্জিত : পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধ১২ নভেম্বর মহেশখালী আসছেন প্রধানমন্ত্রী