কঠিন বিপদেও আল্লাহর ওপর ভরসা রাখাই কারবালার দর্শন

আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিলের ৮ম দিনে বক্তারা

| মঙ্গলবার , ১৬ জুলাই, ২০২৪ at ৭:৩৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক শাহদাতে কারবালা মাহফিলের ৮ম দিনে গতকাল বিদেশি আলোচক ছিলেন ভারত কাসওয়াসা দরবার শরীফের সাজ্জাদানশিন শাহসূফি আল্লামা সৈয়দ মাহমুদ আশরাফ আশরাফি আল জিলানী। তিনি বলেন, প্রচণ্ড ক্ষুধা ও পিপাসায় কাতর হযরত ইমাম হোসাইন (রা) ও আহলে বায়তে রাসূলের () পূতপবিত্র সদস্যগণ কঠিন বিপদেও নামাজ পরিত্যাগ করেননি। প্রতিকূল পরিস্থিতিতেও দ্বীনের স্তম্ভ নামাজকে আঁকড়ে ধরে রেখেছিলেন তাঁরা। তাই কঠিন বিপদেও নামাজ পরিত্যাগ না করা এবং বিপদে ধৈর্য ধারণ সর্বাবস্থায় আল্লাহর ওপর ভরসা ও তাওয়াক্কুল রাখাই হযরত ইমাম হোসাইনের (রা) শাহাদাতের দর্শন। গতকালের মাহফিলে সভাপতিত্ব করেন আঞ্জুমানরহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ মহসিন। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। শুভেচ্ছা বক্তব্য দেন শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের প্রধান পৃষ্ঠপোষক ও চেয়ারম্যান এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান একুশে পদকপ্রপ্ত সূফী মোহাম্মদ মিজানুর রহমান।

প্রধান অতিথি বীরমুক্তিযোদ্ধা মুহাম্মদ ইউনুছ বলেন, কারবালার প্রান্তরে নবী পরিবারের ত্যাগ ও শাহাদাতের ঘটনা দুনিয়ার ইতিহাসে অতুলনীয়। তাই আহলে বায়তে রাসূলের () দামান শক্তভাবে আঁকড়ে ধরে আমাদেরকে নাজাতের সৌভাগ্য অর্জন করতে হবে।

মিডিয়াতে সুন্নিয়ত চর্চার প্রয়োজনীয়তা বিষয়ে আলোচনা করেন ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর আল্লামা মুহাম্মদ কফিল উদ্দিন সরকার সালেহী।

মাহফিলে বিশেষ অতিথি ছিলেন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আল্লামা হাফেজ সোলাইমান আনসারী, আল্লামা বেলায়ত হোসাইন আলকাদেরী, চট্টগ্রাম কালেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ মোজাহিদুল ইসলাম চৌধুরী, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ, দরবারে ইছাপুরীর শাজ্জাদানশীন শাহজাদা সৈয়দ আমানুল্লাহ আহসান, ইছাপুর দরবার শরীফের শাহাজাদা সৈয়দ মুহাম্মদ আজিম, মাওলানা আবুল হাশেম শাহ, মাওলানা গোলাম মোস্তফা মুহাম্মদ নুরুন্নবী, মুহাম্মদ সেলিম।

কুরআন মজিদ থেকে তেলাওয়াত করেন আন্তর্জাতিক ক্বারী শাইখ আহমাদ বিন ইউসুফ আল আজহারী। নাতে রাসুল () পেশ করেন শায়ের মোহাম্মদ মহিউদ্দীন তানভীর। ড. জাফর উল্লাহ ও হাফেজ ছালামত উল্লাহর সঞ্চালনায় মাহফিলে উপস্থিত ছিলেন পিএইচপি ফ্যামিলির পরিচালক ও মাহফিলের প্রধান সমন্বয়ক মোহাম্মদ আলী হোসেন সোহাগ, মোহাম্মদ খোরশেদুর রহমান, আনোয়ারুল হক, সিরাজুল মোস্তফা, লায়ন দিদারুল আলম চৌধুরী, প্রফেসর কামাল উদ্দিন আহমদ, দিলশাদ আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, জাফর আহমদ সওদাগর, আবদুল হাই মাসুম, সাহেদ করিম, রফিক আশরাফি, অধ্যাপক অহিদুল আলম প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধসীমান্তে কড়াকড়ি, তবুও দালালের হাত ধরে রোহিঙ্গার অনুপ্রবেশ